বিও হিসাবে অনিয়ম ঠেকাতে কড়াকড়ি

পুঁজিবাজারে বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবে নিজের জাতীয় পরিচয়পত্র, মোবাইল নম্বর ও ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করতে হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2019, 04:25 PM
Updated : 20 June 2019, 04:25 PM

অন্য কারও জাতীয় পরিচয়পত্র, মোবাইল নম্বর ও ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করা যাবে না।

বৃহস্পতিবার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সংস্থার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কমিশনের নজরে এসেছে যে, ইদানীংকালে একই জাতীয় পরিচয় পত্র নম্বর, একই মোবাইল নম্বর এবং একই ব্যাংক হিসাব নম্বর কিছু ক্ষেত্রে বিভিন্ন বিও হিসাবে ব্যবহার করা হচ্ছে, যা বেআইনি এবং কোনক্রমেই কাম্য নয়।

“যে ব্যক্তির নামে বিও হিসাব ঠিক তারই জাতীয় পরিচয়পত্র নম্বর, মোবাইল ফোন নম্বর, এবং ব্যাংক হিসাব নম্বর ব্যবহার করতে হবে, কোনোক্রমেই অন্য কোনো ব্যক্তির জাতীয় পরিচয়পত্র নম্বর, মোবাইল ফোন নম্বর বা ব্যাংক হিসাব নম্বর ব্যবহার করা যাবে না।

একই জাতীয় পরিচয়পত্র, মোবাইল নম্বর ও ব্যাংক অ্যাকাউন্ট দিয়ে বিভিন্ন বিও হিসাবে ব্যবহারের বিষয়টি যা বেআইনি এবং কোনক্রমেই কাম্য নয়। এ সমস্যারোধে কমিশন ডিপোজিটরি অংশগ্রহণকারীদের (ডিপি) জন্য একটি সার্কুলার ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে। ওই সার্কুলারে বর্ণিত বিষয়াদির ব্যত্যয় থাকলে, আগামি ২১ জুলাইয়ের মধ্যে ডিপোজিটরি অংশগ্রহণকারীদের সংশোধন করতে হবে।

এদিকে সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সার্কুলার অনুযায়ী কমিশনকে আগামি ৩১ জুলাইয়ের মধ্যে একটি কমপ্লায়েন্স রিপোর্ট দাখিল করবে।

“যাতে কোন ব্যত্যয় থাকলে উল্লেখ করবে। আর সে অনুযায়ি কমিশন ব্যবস্থা গ্রহণ করবে। আর সার্কুলারে বিও হিসাবধারীকে ইমেইল সন্নিবেশিত করার জন্য ডিপোজিটরি অংশগ্রহণকারীদেরকে অনুরোধ করা হবে।”

যাতে হিসাবধারীরা কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের সকল তথ্য ইমেইলের মাধ্যমে খুব সহজেই পান।