চার দিন পর সূচক বাড়ল পুঁজিবাজারে

টানা চার দিন পতনের পর মূল্যসূচক বেড়েছে বাংলাদেশের পুঁজিবাজারে। বেড়েছে লেনদেনের পরিমাণ এবং বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2019, 11:53 AM
Updated : 16 May 2019, 11:53 AM

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ব্যাংক খাতের শেয়ারের দর বাড়ার কারণেই বাজার ঘুরে দাঁড়িয়েছে।

সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩৪ দশমিক ৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ২৩০ দশমিক ৭৮ পয়েন্টে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮৯ দশমিক ৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ১ দশমিক ৮৪ পয়েন্টে।

বৃহস্পতিবার ডিএসইতে ২৯০ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। বুধবারের তুলনায় লেনদেন বেড়েছে ৩৪ কোটি ৪৯ লাখ টাকা। বুধবার এই বাজারে লেনদেনের অংক ছিল ২৫৬ কোটি ২৭ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৩৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৯৯টির, কমেছে ৮৯টির। আর অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৩৪ দশমিক ৭৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৩০ দশমিক ৭৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৯৭ পয়েন্টে। আর ডিএস৩০ ৫ দশমিক ৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮১৮ পয়েন্টে।

অন্যদিকে সিএসইতে ১২ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এই লেনদেন আগের দিনের তুলনায় ১ কোটি ২৪ লাখ টাকা বেশি।

লেনদেন হয়েছে ২১২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৬ টির, কমেছে ৬৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২ টির

ব্যাংকের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ ছিল বেশি। বৃহস্পতিবার পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩০টি ব্যাংকের মধ্যে ২৫টিরই দর বেড়েছে।

সবচেয়ে বেশি লেনদেন হওয়া ২০টি শেয়ারের মধ্যে ৯টিই ব্যাংকের শেয়ার।