আইপিও প্লেসমেন্ট বোনাস শেয়ার ইস্যুর বিধিমালা সংশোধনে দুটি কমিটি

আইপিও, প্লেসমেন্ট এবং বোনাস শেয়ার ইস্যুর বিধিমালা সংশোধনে জন্য দুটি কমিটি করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন -বিএসইসি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2019, 01:57 PM
Updated : 8 May 2019, 01:57 PM

বুধবার কমিশনের ৬৮৫তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সংস্থার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৯ মে কমিশনের সংবাদ সম্মেলনে আইপিও (স্থির মূল্য এবং বুক বিল্ডিং পদ্ধতি), প্লেসমেন্ট, আইপিও পরবর্তী সময়ে  বোনাস শেয়ার ইস্যু এবং তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের ২ শতাংশ এবং ৩০ শতাংশ শেয়ার ধারন সংক্রান্ত যে ঘোষণা দেয়া হয়েছিল তা বাস্তবায়নের জন্য যে সব বিধিমালা/নোটিফিকেশন সংশোধনের প্রয়োজন তা কমিশন ইতোমধ্যে চিহ্নিত করেছে।

এই সংশোধনের আইনগত বিষয়গুলো চূড়ান্তকরণের লক্ষ্যে কমিশন এই দুটি কমিটি করেছে।

একটি কমিটির আহবায়ক করা হয়েছে কমিশনের নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদকে। ছয় সদস্যের এই কমিটির সদস্য সচিব করা হয়েছে উপ-পরিচালক লুৎফুল কবিরকে। সদস্যরা হলেন, নির্বাহী পরিচালক রুকসানা চৌধুরী, পরিচালক মোহাম্মদ রেজাউল করিম, রিপন কুমার দেবনাথ এবং. মনসুর রহমান।

কমিটি প্রাইভেট অফারের মাধ্যমে মূলধন উত্তোলনের ক্ষেত্রে বিএসইসির অনুমোদনের কোনো প্রয়োজন হবে না সংক্রান্ত সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট বিধিমালা, নোটিফিকেশন বাতিল বা পরিবর্তন সংক্রান্ত খসড়া আদেশ তৈরী ও নীতিমালা প্রনয়ন করবে।

এছাড়া আইপিও’র সাইজ, কোটা, যোগ্য বিনিয়োগকারী, লক ইন ইত্যাদি সংক্রান্ত বিষয়ে গৃহীত সিদ্ধান্তের আলোকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (পাবলিক ইস্যু)রুলস,২০১৫ এর প্রয়োজনীয় সংশোধনের খসড়া তৈরী করবে।

একই সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য আদেশ বা নোটিফিকেশন পরিবর্তন সংক্রান্ত কাজও করবে এই কমিটি।

কমিটিকে দুই সপ্তাহের মধ্যে আলোচ্য বিষয়গুলোর বিষয়ে একটি প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

অন্যদিকে বিএসইসির নির্বাহী পরিচারক আনোয়ারুল ইসলামকে আহবায়ক এবং উপ-পরিচালক নজরুল ইসলাম কে সদস্য সচিব করে ৪ সদস্যের আরও একটি কমিটি  করেছে কমিশন।

এই কমিটির দুজন সদস্য হলেন- পরিচালক রিপন কুমার দেবনাথ এবং মনসুর রহমান।

এই কমিটি তালিকাভুক্ত কোম্পানির বোনাস শেয়ার ঘোষনার নতুন শর্ত সংযোজন, মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশের প্রক্রিয়ার সংশোধন, উদ্যোক্তা ও পরিচালকদের ২ শতাংশ ও ৩০ শতাংশ শেয়ার ধারন সংক্রান্ত নোটিফিকেশনের প্রয়োজনীয় সংশোধন এবং সংশ্লিষ্ট অন্যান্য আদেশ বা নোটিফিকেশন পরিবর্তন সংক্রান্ত কাজ করবে।

এই কমিটিকে এক সপ্তাহের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন কমিশনে দাখিল করতে বলা হয়েছে।

বিদ্যমান আইনে প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে তালিকাভুক্ত সকল কোম্পানির ইস্যুকৃত শেয়ারের লক ইন (যা এখনও উম্মুক্ত হয় নাই) পিরিয়ড প্রসপেক্টাস ইস্যুর তারিখের পরিবর্তে ট্রেডিং শুরুর তারিখ থেকে গণনা করা হবে বলে কমিশন সিদ্ধান্ত নিয়েছে।

যা ৯ মে থেকে কার্যকর হবে বলে জানিয়েছে কমিশন।