এখন শেয়ার বিক্রি করা বোকামি: অর্থমন্ত্রী

পুঁজিবাজারে চলমান মন্দার মধ্যে শেয়ার বিক্রি না করতে বিনিয়োগকারীদের পরামর্শ দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2019, 06:36 PM
Updated : 30 April 2019, 06:36 PM

পুঁজিবাজার নিয়ন্ত্রণে নেই বলার কয়েকদিনের মধ্যে মঙ্গলবার ঢাকার সোনারগাঁও হোটেলে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ‘স্মল ক্যাপ প্লাটফরম’ উদ্বোধন অনুষ্ঠানে বক্তৃতায় এই পরামর্শ দেন তিনি।

পেশায় চার্টার্ড একাউনটেন্ট মুস্তফা কামাল বিনিয়োগকারীদের উদ্দেশে বলেন, “আপনারা শেয়ার বিক্রি করবেন না। এখন শেয়ার বিক্রি করা হবে সবচেয়ে বড় বোকামি।

“কারণ বাংলাদেশে এই মুহূর্তে অর্থনীতির সমস্ত সূচক ভালো অবস্থায় আছে। এখন (পুঁজিবাজারে) যে পতন হচ্ছে, তা অত্যন্ত সাময়িক। যে সমস্যাগুলো আছে, আমরা সেগুলো সমাধানের জন্য পদক্ষেপ নিয়েছি।”

পুঁজিবাজার নিয়ে শঙ্কার কিছু নেই বলে মঙ্গলবার সংসদে ভাষণেও বিনিয়োগকারীদের আশ্বস্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

ডিএসইর অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, “আগামী বাজেটে আমরা বেশ কিছু প্রণোদনা পুঁজিবাজারের জন্য দেব। তখন শেয়ারের দাম বাড়বে, তখন শেয়ার বিক্রি করে অনেক লাভ করতে পারবেন।

“এজন্য যা বিক্রি করেছেন করেছেন, (এখন) আর শেয়ার বিক্রি করবেন না।”

বাংলাদেশের তরুণ উদ্যোক্তাদের অর্থায়নে ঢাকা স্টক এক্সচেঞ্জের ‘স্মল ক্যাপ বোর্ড’ উদ্বোধন হল।

নতুন উদ্যোক্তাদের ব্যাংক টাকা দেয় না, আবার তারা পুঁজিবাজার থেকেও পুঁজি পাচ্ছে না। এই সমস্য সমাধানে দুটো আইন করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

প্রথম আইনে এমন ব্যবস্থা করা হয় যেন ব্যাংক বা বিশেষায়িত প্রতিষ্ঠান নতুন উদ্যোক্তাদের পুঁজি দিতে পারে। আর দ্বিতীয় আইনটি করা হয় যেন ওই সব বিশেষায়িত প্রতিষ্ঠানের কাজ সহজ হয়।

বিশেষায়িত প্রতিষ্ঠানগুলো যে টাকা নতুন উদ্যোক্তাদের দেবে, সেই টাকা পুঁজিবাজারে শেয়ার বিক্রির মাধ্যমে তুলে ফেলতে পারবে। এই বিশেষ শেয়ারগুলো লেনদেন হবে ‘স্মল ক্যাপ বোর্ডে’।