দরপতনে সপ্তাহ শুরু, মতিঝিলে বিক্ষোভ

দরপতন হয়েছে বাংলাদেশের পুঁজিবাজারে। কমেছে লেনদেনের পরিমাণ এবং বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2019, 01:30 PM
Updated : 28 April 2019, 01:30 PM

টানা কয়েকদিন দরপতনের পর গত সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার ঘুরে দাঁড়িয়েছিল বাজার।সেদিন প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২৬ পয়েন্ট বেড়েছিল।আপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছিল ১০২ পয়েন্ট।

কিন্তু চলতি সপ্তাহের প্রথম দিন রোববার ডিএসইতে প্রধান সূচক কমেছে ২৮ পয়েন্ট। সিএএসপিআই পড়েছে ৯৪ পয়েন্ট।

মূল্যসূচকের পাশপাশি লেনদেনও কমেছে দুই বাজারে। রোববার ডিএসইতে ৩৪৪ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। বৃহস্পতিবার লেনদেনের পরিমাণ ছিল ৩৮৩ কোটি টাকা।

রোববার সিএসইতে ১৪ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। বৃহস্পতিবার লেনদেনের অংক ছিল ১৮ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইএক্স সূচক ২৭ দশমিক ৯৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ২৬৬ দশমিক ১৭ পয়েন্টে। অন্য সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ দশমিক ৬২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২০৯ দশমিক ২৪ পয়েন্টে। তবে ডিএস৩০ সূচক ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮৫৫ দশমিক ৯১ পয়েন্টে।

রোববার ডিএসইতে ৩৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৫টির টির, কমেছে ২০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির।

সিএসইতে  সার্বিক সূচক সিএএসপিআই ৯৩ দশমিক ৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৫২ পয়েন্টে।

লেনদেনে অংশ নিয়েছে ২৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৪টির, কমেছে ১২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির দর।

বিনিয়োগকারীদের বিক্ষোভ

এদিকে পুঁজিবাজারে দরপতনের প্রতিবাদে রোববারও বিক্ষোভ করেছে বিনিয়োগকারীরা। বিক্ষোভে অর্থমন্ত্রীর বক্তব্যের নিন্দা জানানো হয়েছে।

মতিঝিলে ডিএসই ভবনের সামনে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে আয়োজিত সমাবেশে থেকে এই নিন্দা জানানো হয়।

সমাবেশে বিনিয়োগকারীদের নিয়ে ‘সিংহ’ ও ‘ছাগল’গ্রুপ বলে অপমানজনক কথা বলায় অর্থমন্ত্রীকে ক্ষমা চাওয়ার আহবান জানিয়েছেন বিনিয়োগকারীরা।

বিনিয়োগকারীরা বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নে শেয়ারবাজারের বিনিয়োগকারীরা উল্লেখযোগ্য অবদান রেখে আসছে। সেখানে অর্থমন্ত্রী হয়ে তিনি কিভাবে শেয়ারবাজারকে `সিংহ-ছাগলের’ খেলা বলেন!

শেয়ারবাজারের অব্যাহত দর পতনের প্রতিবাদে প্রায় এক মাস ধরে মানববন্ধন এবং বিক্ষোভ করে আসছে সাধারন বিনিয়োগকারীরা।

সোমবার সকাল থেকে ডিএসইর সামনে প্রতিকী গণঅনশনের ঘোষণা দেয়া হয় সমাবেশ থেকে।