এমারেল্ড অয়েলের পরিচালকদের জরিমানা

পুঁজিবাজারে তালিকাভূক্ত এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজের পরিালকদের জরিমানা করেছে  পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-বিএসইসি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2019, 04:43 PM
Updated : 26 Feb 2019, 04:43 PM

এছাড়া কমিশনের আইন না মানায় এক প্রতিষ্ঠানকে ১০ লাখ টাকা জরিমানা এবং আরেক কোম্পানিকে সতর্ক করে দিয়েছে বিএসইসি।

২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত বছরের আর্থিক হিসাব দাখিল না করায় প্রতিষ্ঠঅনটির প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র পরিচালক ব্যতিত) পাঁচ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার বিএসইসির চেয়ারম্যান এম খায়রুল হোসেনের সভাপতিত্বে কমিশনের ৬৭৭তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সংস্থার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

জরিমানার পাশাপাশি সভায় উদ্যোক্তা (স্পন্সর), পরিচালক (স্বতন্ত্র পরিচালক ব্যতিত), প্রধান নির্বাহী কর্মকর্তা, প্রধান ফাইন্যান্সিয়াল কর্মকর্তা, কোম্পানি সচিব এবং হেড অব ইন্টারনাল অডিট অ্যান্ড কমপ্লায়েন্সের সকল বিও হিসাব জব্দ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

পূরবী ইন্স্যুরেন্সকে ১০ লাখ টাকা জরিমানা

সভায় পুঁজিবাজারে তালিকাভুক্ত আরেক কোম্পানি পূরবী জেনারেল ইন্স্যুরেন্সের লিমিটেডের মনোনিত পরিচালক মোনা গার্মেন্টসকে ১০ লাখ টাকা জরিমানা করেছে বিএসইসি।

পূর্ব ঘোষণা ছাড়াই শেয়ার বিক্রি করার অভিযোগে পরিচালককে জরিমানা করা হয়েছে।

মোনা গার্মেন্টস লিমিটেডের পক্ষে মনোনিত পূরবী জেনারেল ইন্স্যুরেন্সের পরিচালক গোলাম ফাতেমা তাহেরা খানম পূর্ব ঘোষনা ছাড়াই শেয়ার বিক্রি করেছেন। ঘোষণা ছাড়া শেয়ার বিক্রি করে সিকিউরিটিজ আইন লঙ্গনের অভিযোগে মোনা গার্মেন্টসকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্সকে সতর্ক

এছাড়া সভায় স্বতন্ত্র পরিচালকের শূন্য পদ নির্দিষ্ট সময়ের (৯০ দিন) মধ্যে পূরণ না করায় বীমা খাতের কোম্পানি ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্স লিমিটেডকে সতর্ক করে দিয়েছে কমিশন।