সপ্তাহের শেষ দিনে সূচক বেড়েছে পুঁজিবাজারে

সপ্তাহের শেষ দিন মূল্যসূচক বেড়েছে বাংলাদেশের পুঁবিাজারে। লেনদেনও কিছুটা বেড়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2019, 10:50 AM
Updated : 7 Feb 2019, 10:50 AM

বৃহস্পতিবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২৬ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক ‍সূচক সিএএসপিআই বেড়েছে ৬৫ পয়েন্টের বেশি।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ৩০ ডিসেম্বরের জাতীয় নির্বাচনের আগে থেকেই বাংলাদেশের পুঁজিবাজারে ইতিবাচক ধারা লক্ষ্য করা যায়। ভোটের পর কয়েকদিন বেশ তেজিভাব ছিল বাজারে। প্রতিদিনই হাজার কোটি টাকার উপরে লেনদেন হচ্ছিল।

কিন্তু ৩০ জানুয়ারি চলতি ২০১৮-১৯ অর্থবছরের দ্বিতীয়ার্ধের (জানুয়ারি-জুন) মুদ্রানীতি ঘোষণার পর ফের দরপতনের ধারায় ফিরে আসে বাজার।

মুদ্রানীতির ঘোষণার পরের সপ্তাহের পাঁচ দিনের তিন দিন সূচক বেড়েছে বাজারে। লেনদেনেএকদিনও হাজার কোটি টাকা ছাড়ায়নি; ৭০০ থেকে ৮০০ কোটি টাকার মধ্যে উঠানামা করেছে

বৃহস্পতিবার ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৮১১ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩২৩ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২৬ পয়েন্টে।

লেনদেন হয়েছে ৭৭২ কোটি ৯৭ লাখ ৮০ হাজার টাকার শেয়ার। যা আগের দিন থেকে ৬ কোটি টাকা বেশি।

বুধবার এই বাজারে লেনদেনের পরিমাণ ছিল ৭৬৬ কোটি ৮৪ লাখ ৮৪ হাজার টাকা।

বৃহস্পতিবার ডিএসইতে ৩৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৬ শতাংশ বা ১৬১টির, কমেছে ৪২ শতাংশ বা ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১২ শতাংশ বা ৪০টির।

অপরদিকে সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৬৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৭৮২ পয়েন্টে।

লেনদেনে অংশ নিয়েছে ২৭৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৭টির, কমেছে ১১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির।