পুঁজিবাজারে দরপতন

দরপতন হয়েছে বাংলাদেশের পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2019, 10:58 AM
Updated : 6 Feb 2019, 10:58 AM

সপ্তাহের চতুর্থ দিন বুধবার দুই বাজারেই মূল্যসূচক কমেছে। তবে লেনদেন কিছুটা বেড়েছে।

প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১৪ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক ‍সূচক সিএএসপিআই কমেছে ১৫ পয়েন্ট।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ৩০ ডিসেম্বরের জাতীয় নির্বাচনের আগে থেকেই বাংলাদেশের পুঁজিবাজারে ইতিবাচক ধারা লক্ষ্য করা যায়। ভোটের পর কয়েকদিন বেশ তেজিভাব ছিল বাজারে। প্রতিদিনই হাজার কোটি টাকার উপরে লেনদেন হচ্ছিল।

কিন্তু ৩০ জানুয়ারি চলতি ২০১৮-১৯ অর্থবছরের দ্বিতীয়ার্ধের (জানুয়ারি-জুন) মেয়াদের মুদ্রানীতি ঘোষণার পর ফের দরপতনের ধারায় ফিরে আসে বাজার। সোমবার কিছুটা বাড়লেও মঙ্গলবার আবার দরপতন হয়েছে বাজারে।

চলতি সপ্তাহের চার দিনের তিনই সূচক পড়েছে বাজারে। লেনদেনও হাজার কোটি টাকার নীচে নেমে এসেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান সূচক  ডিএসইএক্স সূচক ১৪ দশমিক ২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭৮৬ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩১২ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২২ পয়েন্টে।

লেনদেন হয়েছে ৭৬৬ কোটি ৮৪ লাখ ৮৪ হাজার টাকার শেয়ার। যা আগের দিন থেকে ৬০ কোটি টাকা বেশি। মঙ্গলবার এই বাজারে ৭০৬ কোটি ৬৬ লাখ ৩৮ হাজার টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

৩৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৩ শতাংশ বা ১১৪টির, কমেছে ৫৩ শতাংশ বা ১৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪ শতাংশ বা ৪৭টির দর।

অপরদিকে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৫দশমিক ৯০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৭১৮ দশমিক ৭০ পয়েন্টে।

লেনদেনে অংশ নিয়েছে ২৭৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯৭টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।