পুঁজিবাজার:তেজিভাবে আরেকটি সপ্তাহ শুরু

তেজিভাবে আরেকটি সপ্তাহ শুরু করলো বাংলাদেশের পুঁজিবাজার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2019, 11:16 AM
Updated : 20 Jan 2019, 11:16 AM

সপ্তাহের প্রথম দিনে রোববার দুই বাজারেই সূচকের উল্লম্ফন হয়েছে। বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর।

প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স প্রায় ৬২পয়েন্ট বেড়ে হয়েছে ৫ হাজার ৮৮৭ দশমিক ২৭ পয়েন্ট।

এই সূচক গত ১১ মাসের মধ্যে সবচেয়ে বেশি। এর আগে এর চেয়ে বেশি সূচক ছিল ২০১৮ সালের ২২ ফেব্রুয়ারি। সেদিন সূচক ছিল ৫ হাজার ৯০৬ দশমিক ৯৮ পয়েন্ট।

রোববার এই বাজারে লেনদেন হয়েছে ৯৬৮ কোটি ৯১ লাখ টাকা। লেনদেনের এই অংক গত সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবারের চেয়ে ৪২ কোটি ৬৬ লাখ টাকা কম।

লেনদেনে অংশ নিয়েছে ৩৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৯৩টির, কমেছে ১৩৩টির। আর অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৬১  দশমিক ৭০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮৮৭ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৯ দশমিক ০৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩১৮ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ২০ দশমিক ৪১ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ২৯ পয়েন্টে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ১৯৮ দশমিক ৪৯ পয়েন্ট; সূচক হয়েছে ১৮ হাজার ৬৫ দশমিক ৬৯ পয়েন্ট।

সিএসইতে লেনদেনে হয়েছে ৫১ কোটি ৫৫ লাখ টাকা; যা বৃহস্পতিবারের চেয়ে ১ কোটি ৬২ লাখ টাকা বেশি।

লেনদেনে অংশ নিয়েছে ২৮৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৬২টির, কমেছে ১০৪টির। আর অপরিবর্তিত রয়েছে ১৭টি কোম্পানির শেয়ার দর।