ভোটের পর উল্লম্ফন পুঁজিবাজারে

আওয়ামীলীগের নেতৃত্বাধীন মহাজোট সরকার ফের ক্ষমতায় আসায় চাঙ্গাভাব দেখা দিয়েছে বাংলাদেশের পুঁজিবাজারে।

আবদুর রহিম হারমাছিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Jan 2019, 12:05 PM
Updated : 1 Jan 2019, 12:15 PM

টানা চারদিন বন্ধ থাকার পর নতুন বছরের প্রথম দিন উল্লম্ফন দেখা গেছে দুই বাজারে। মূল্যসূচকের পাশপাশি বেড়েছে লেনদেন। বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৮০ পয়েন্টের মতো। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২৮০ পয়েন্টের কাছাকাছি।

সাপ্তাহিক ছুটি, জাতীয় নির্বাচন এবং ব্যাংক হলিডের কারণে ২৮ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর টানা চার দিন (শুক্রবার থেকে সোমবার) পুঁজিবাজার বন্ধ ছিল।

নতুন বছরের (২০১৯ সাল) প্রথম লেনদেন হয় মঙ্গলবার।

বছরের একেবারে শেষে এসে ৩০ ডিসেম্বর যে ভোট হয়েছে, তাতে আরও পাঁচ বছর দেশ শাসনের সুযোগ পেয়েছে গত এক দশক ধরে ক্ষমতায় থাকা আওয়ামী লীগ। ‘সমৃদ্ধির পথে অগ্রযাত্রা’ অব্যাহত রাখার প্রতিশ্রুতি ছিল একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তাদের ইশতেহারের মূল কথা।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ছবি: আব্দুল্লাহ আল মমীন

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, উন্নয়নের পক্ষে রায় দিয়েছে দেশের মানুষ। মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতেই এই ঐতিহাসিক বিজয়।

মঙ্গলবার দুপুরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে মুহিত বলেন, “আমি জোর দিয়ে বলছি, এই মেয়াদের শেখ হাসিনার সরকারের পাঁচ বছরে বাংলাদেশের অবিশ্বাস্য উন্নয়ন হবে। যার প্রভাব পুঁজিবাজারেও পড়বে।”

ডিএসইর পরিচালক শাকিল রিজভী।

পুঁজিবাজার বিশ্লেষক ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ)সভাপতি শাকিল রিজভী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আওয়ামীলীগের নেতৃত্বাধীন মহাজোট সরকার ফের ক্ষমতায় আসায় বাজারে চাঙ্গাভাব দেখা দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবার প্রধানমন্ত্রী হচ্ছেন। দেশের আরও উন্নয়ন হবে। পদ্মা সেতুসহ যে সব বড় বড় প্রকল্পের কাজ শুরু হয়েছে সেগুলো শেষ হবে।

‘বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফিরে এসেছে। এ আস্থা উন্নয়নের প্রতি; শেখ হাসিনার প্রতি। আর এ আস্থার কারণেই ভোটের পর প্রথম লেনদেনেই তেজিভাব দেখা দিয়েছে বাজারে।”   

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইতে ডিএসইএক্স সূচক ৮০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৪৬৫ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৪৫ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ২৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৯০৮ পয়েন্টে।

লেনদেন হয়েছে ৫৩০ কোটি ১৭ লাখ কোটি টাকার শেয়ার। গত বছরের শেষ কার‌্যদিবস বৃহস্পতিবার লেনদেনের পরিমাণ ৫৩৮ কোটি ৩৪ লাখ টাকা।

মঙ্গলবার ডিএসইতে ৩২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৭শতাংশ বা ২৬৪টি কোম্পানিরই দর বেড়েছে। কমেছে মাত্র ১৬ শতাংশ বা  ৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৭ শতাংশ বা ২৩টির দর।

অপরদিকে সিএসইতে সার্বিক সূচক সিএএসপিআই ২৮১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৭৩০ পয়েন্টে। লেনদেনে অংশ নিয়েছে ২৪৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৯৮টির, কমেছে ৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির।