বছরের শেষ লেনদেনে ‘আশার আলো’

আশার আলো জাগিয়ে শেষ হল বছরের লেনদেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2018, 12:13 PM
Updated : 29 Dec 2018, 08:12 PM

বৃহস্পতিবার ছিল বাংলাদেশের পুঁজিবাজারে ২০১৮ সালের শেষ লেনদেন। একইসঙ্গে ৩০ ডিসেম্বর জাতীয় নির্বাচনের আগে শেষ লেনদেন।

এই দিনে দুই বাজারেই মূল্যসূচকের পাশপাশি লেনদেনও বেড়েছে। বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর।

বৃহস্পতিবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৩৬ পয়েন্টের বেশি।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ১০০ পয়েন্টের কাছাকাছি।

সাপ্তাহিক ছুটি, জাতীয় নির্বাচন এবং ব্যাংক হলিডের কারণে ২৮ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর টানা চার দিন (শুক্রবার থেকে সোমবার) পুঁজিবাজার বন্ধ থাকবে।

নতুন বছরের (২০১৯ সাল) প্রথম লেনদেন হবে মঙ্গলবার।

বিদায়ী বছরের শেষের কয়েকদিনের ‘ইতিবাচক’ ধারা নতুন বছরেও বাংলাদেশের পুঁজিবাজারে অব্যাহত থাকবে বলে আশা করছেন বাজার বিশ্লেষকরা।

ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সাবেক সভাপতি আহমেদ রশিদ লালী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, কয়েক দিন ধরেই বাজার ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিচ্ছে। এই সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ১২০ পয়েন্টের বেশি বেড়েছে।

“আমরা আশা করছি এই ধারা নতুন বছরেও অব্যাহত থাকবে।”

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে ৫৩৮ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৫০ কোটি ১০ লাখ টাকা বেশি।

বুধবার এই বাজারে ৩৮৮ কোটি ২৪ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

অন্যদিকে সিএসইতে ৪১ কোটি ৪৭  লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ২০ কোটি টাকা ৪৬ লাখ  টাকা কম।আগের দিন লেনদেন ছিল ৬১ কোটি ৯৩ লাখ।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৮২টির, কমেছে ১০৮টির। আর অপরিবর্তিত রয়েছে ৫৪টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৩৬ দশমিক ৪৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৮৫ দশমিক ৬৪ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৬ দশমিক ০৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৩২ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৩ দশমিক ০৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৮০ পয়েন্টে।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৯০ দশমিক ২৫পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৪৪৯ দশমিক ৫১ পয়েন্টে।

লেনদেন হয়েছে ২৬৩ টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩২ টির, কমেছে ৯৩ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮ টির দর।