দরপতনে শুরু সপ্তাহ

সাপ্তাহিক ও বিজয় দিবসের ছুটির পর সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচক এবং লেনদেন কমেছে দেশের দুই পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2018, 10:59 AM
Updated : 17 Dec 2018, 10:59 AM

সোমবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৩৩ দশমিক ০০ পয়েন্ট । অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৯৭ দশমিক ১৩ পয়েন্ট।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইতে ৩১৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা সবশেষ কার্যদিবসের চেয়ে ১৮৫ কোটি ১৪ লাখ টাকা কম।

গত বৃহস্পতিবার এই বাজারে ৪৯৯ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

অন্যদিকে সিএসইতে ১১ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গত বৃহস্পতিবারের তুলনায় ২৪৪ কোটি ৩৩ লাখ টাকা কম। ওইদিন লেনদেন ছিল ২৫৫ কোটি ৪০ লাখ টাকা।

সোমবার ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৩৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬১টির, কমেছে ২৩১টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৭টির দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৩৩ দশমিক ০০ পয়েন্ট কমে ৫ হাজার ২১৮ দশমিক ০১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ দশমিক ২৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২০১ পয়েন্টে আর ডিএস৩০ সূচক ১ দশমিক ৬২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৪২ পয়েন্টে।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৯৭ দশমিক ১৩ পয়েন্ট  কমে অবস্থান করছে ১৬ হাজার ২৮ দশমিক ৪৬ পয়েন্টে।

এই বাজারে লেনদেন হয়েছে ২৩৭ টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৪২টির, কমেছে ১৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দর।