কেপিসিএলের উদ্যোক্তাদের শেয়ার বিক্রিতে নিষেধাঙ্গা

মূল্য সংবেদনশীল তথ্য গোপন করায় কেপিসিএলের উদ্যোক্তা-মালিকদের শেয়ার বিক্রির উপর নিষেধাঙ্গা আরোপ করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা-বিএসইসি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2018, 01:47 PM
Updated : 27 Nov 2018, 01:47 PM

মঙ্গলবার বিএসইসির ৬৬৭তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তবে সাধারণ শেয়ারহোল্ডাররা তাদের কাছে থাকা শেয়ার (যাদের কাছে ১০ শতাংশের কম শেয়ার আছে)বিক্রি করতে পারবে।

বিএসইসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, পুঁজিবাজারে তালিকাভুক্ত খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেডের (কেপিসিএল) উদ্যোক্তা, পরিচালক এবং ১০ শতাংশ বা তার বেশি শেয়ারহোল্ডারদের শেয়ার বিক্রি বা হস্তান্তরের উপর নিষেধাজ্ঞা দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন –বিএসইসি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, খুলনা পাওয়ার কোম্পানি ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) মধ্যে সম্পাদিত ‘আইপিপি কনট্রাক্ট অব কেপিসিএল ১১০ মেঘাওয়াট বার্জ মাউন্ট পাওয়ার প্লান্ট’ শীর্ষক চুক্তির মেয়াদ গত ১১ অক্টোবর ২০১৮ তারিখ শেষ হয় এবং বিপিডিবি তাদের পরিপত্রের মাধ্যমে একই দিন খুলনা পাওয়ারকে উক্ত পাওয়ার প্লান্টটি বন্ধ রাখার জন্য অনুরোধ জানায়।

বিষয়টি মূল্য সংবেদনশীল তথ্য হওয়া সত্বেও খুলনা পাওয়ার তা বিধি মোতাবেক প্রকাশ করেনি।

তথ্য গোপন করে কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকরা শেয়ার বিক্রির ঘোষণা প্রদানের মাধ্যমে শেয়ার বিক্রয় কার্যক্রম চলমান রাখে।

“এ কারণে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত কোম্পানির উদ্যোক্তা, পরিচালক ও উল্লেখযোগ্য সংখ্যক (১০% বা তদুর্ধ্ব) শেয়ার হোল্ডারদের ধারণকৃত শেয়ারের সকল প্রকার বিক্রয় বা হস্তান্তর বন্ধ রাখার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।”

এ সংক্রান্ত একটি নির্দেশনা অবিলম্বে জারি করা হবে বলে জানিয়েছে বিএসইসি।

এছাড়া বিষয়টি তদন্ত করে এ সংক্রান্ত একটি প্রতিবেদন কমিশনে দাখিল করার জন্য কমিশনের কর্মকর্তাদের সমন্বয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়।