ছোট কোম্পানির কিউআইও নীতিমালায় চূড়ান্ত অনুমোদন

বড় কোম্পানির পাশাপাশি ছোট মূলধনসম্পন্ন কোম্পানিকে পুঁজিবাজারে আনতে কোয়ালিফাইড ইনভেস্টর অফার (কিউআইও) নীতিমালায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-বিএসইসি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2018, 12:05 PM
Updated : 21 Nov 2018, 12:05 PM

মঙ্গলবার বিএসইসির ৬৬৬তম কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয় বলে সংস্থার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রাপ্ত জনমত যাচাইবাছাই শেষে কিউআইও নীতিমালা ২০১৮ চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। এটি খুব শিগগিরই গেজেট আকারে প্রকাশিত হবে।

এর আগে কমিশনের ৬৪২তম সভায় এই নীতিমালার খসড়া অনুমোদন দেয়া হয়েছিল।কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী খসড়াটির উপর জনমত যাচায়ের জন্য জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশ করা হয়। জনমত যাচাই বাছাই শেষে এর চূড়ান্ত অনুমোদন দিল বিএসইসি।

২০১৬ সালে সম্ভাবনাময় ছোট কোম্পানিগুলোকে সহজে মূলধন সংগ্রহ করে ব্যবসা সম্প্রসারণের সুযোগ দিতে স্মল ক্যাপ বোর্ড স্থাপনের সিদ্ধান্ত নিয়েছিল কমিশন। ওই বছর ২ ফেব্রুয়ারি বিএসইসি কিউআইও ২০১৬ নামে একটি আইন প্রণয়ন করে।

চলতি বছরের এপ্রিলে ওই নীতিমালায় কিছু সংশোধনী আনা হয়।

কিউআইও ২০১৮ তে বলা হয়েছে, স্মল ক্যাপ বোর্ডে তালিকাভুক্ত হতে হলে সংশ্লিষ্ট কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) পূর্ববর্তী পরিশোধিত মূলধন হতে হবে কমপক্ষে ৫ কোটি টাকা। আর আইপিও পরবর্তী ন্যুনতম মূলধনের আকার হতে হবে ১০ কোটি টাকা।

তবে কোনোভাবেই আইপিও পরবর্তী পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকার বেশি হতে পারবে না। পরিশোধিত মূলধন ৪০ কোটি টাকা অতিক্রম করলেই কোম্পানিটিকে মূল বোর্ডে তালিকাভুক্তির জন্য আবেদন করতে হবে।

স্মল ক্যাপ কোম্পানির আইপিওতে সাধারণ বিনিয়োগকারীরা আবেদন করতে পারবে না। কেবল ‘যোগ্য’ বিনিয়োগকারীরাই আবেদন করতে পারবে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং উচ্চ সম্পদধারী ব্যক্তি বিনিয়োগকারীরা ‘যোগ্য’ বিনিয়োগকারী হিসেবে বিবেচিত হবে।

সেকেন্ডারি বাজারেও স্মল ক্যাপ বোর্ডে সাধারণ বিনিয়োগকারীরা লেনদেন করতে পারবে না। এ বাজারও কেবল ‘যোগ্য’ বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত থাকবে।

স্মল ক্যাপ বোর্ডে প্রতিটি লেনদেনের ন্যুনতম আকার হবে ৫ লাখ টাকা।

আইপিওতে আসার সময় কোম্পানিগুলোকে রেড হেরিং প্রসপেক্টাস প্রকাশ না করলেও চলবে। তবে সংক্ষিপ্ত তথ্যকণিকা প্রকাশ করতে হবে।

স্মল ক্যাপ বোর্ডে তালিকাভুক্ত কোম্পানির পরিচালকদের ক্ষেত্রে ন্যুনতম ২ শতাংশ শেয়ার ধারণের শর্ত প্রযোজ্য হবে না।