আইসিবির বিনিয়োগ বাড়ানোর ইঙ্গিত

পুঁজিবাজারে বিনিয়োগ আগামী সপ্তাহে বাড়াতে পারে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2018, 03:32 PM
Updated : 23 Oct 2018, 03:32 PM

মঙ্গলবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান পুঁজিবাজার পরিস্থিতি সংক্রান্ত এক বৈঠক শেষে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে একথা জানান।

বৈঠকে বাজার পরিস্থিতি তদারকি করতে আইসিবির ব্যবস্থাপনা পরিচালক কাজী ছানাউল হককে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে।

পুঁজিবাজারে টানা দরপতনের পরিপ্রেক্ষিতে আইসিবির সম্মেলন কক্ষে নিয়ন্ত্রক সংস্থাসহ অংশীদারদের নিয়ে ওই বৈঠকটি হয়।

বিএসইসির মুখপাত্র সাইফুর রহমান বলেন, “আইসিবি যে বন্ড বিক্রি করেছে, তার টাকা আগামী সপ্তাহে তাদের হাতে আসবে। সে ক্ষেত্রে আগামী সপ্তাহে আইসিবি পুঁজিবাজারে সেই টাকা বিনিয়োগ করতে পারে।”

কমিটি গঠনের বিষয়ে তিনি বলেন, “বাজার পরিস্থিতি মনিটরিংয়ের জন্য আজ আইসিবির ব্যবস্থাপনা পরিচালক কাজী ছানাউল হককে আহ্বায়ক করে একটি কমিটি করার সিদ্ধান্ত হয়েছে। আগামী কমিশন সভায় এই কমিটির বিষয়টি উত্থাপন করা হবে। এই কমিটি যাতে বাজারে পলিসি লেভেলের কাজ করতে পারে সে ব্যবস্থা নেওয়া হবে।”

সাইফুর বলেন, আগামী সপ্তাহে চীনা কনসোর্টিয়ামের সাড়ে ৯০০ কোটি টাকার ১০ শতাংশ ‘গেইন ট্যাক্স’ ছাড়ের সার্কুলার দেওয়া হবে। ফলে আইসিবির বিনিয়োগের পাশাপাশি এই অর্থও বাজারে আসবে।

বৈঠকে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশেন (বিএমবিএ), ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ), শীর্ষ ৩০ ব্রোকরেজ হাউজসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বেশ কিছুদিন ধরেই পুঁজিবাজার অস্থির। প্রায় প্রতিদিনই কমছে মূল্যসূচক, লেনদেনও অনেক কমে গেছে। শুধু গত ২ দিনে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৩০ পয়েন্ট কমেছে, গত ৭ দিনে কমেছে ১৮১ পয়েন্ট। সোমবার এই সূচকটির অবস্থান ছিল ২১ মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে।