সূচক বেড়েছে পুঁজিবাজারে

সপ্তাহের প্রথম দিন রোববার দুই পুঁজিবাজারেই মূল্যসূচক বেড়েছে। বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দরও।

নিজস্ব প্রতিবেদক-বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2018, 11:10 AM
Updated : 30 Sept 2018, 11:10 AM

গত সপ্তাহে বড় দরপতন হয় বাজারে। ফলে বিনিয়োগকারীদের মধ্যে হতাশা নেমে আসে।

রোববার বাজার ঘুরে দাঁড়ানোয় কিছুটা স্বস্তি ফিরে এসেছে তাদের মধ্যে।

পারভেজ আহমেদ নামে এক ক্ষুদ্র বিনিয়োগকারী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সেপ্টেম্বর মাস চলে গেল। বছরের শেষ হতে আর বেশি দিন নেই। এই সময় বাজার ভালো হওয়ার কথা। কিন্তু কী যে হয়েছে, বুঝতে পারছি না।”

“বাজার ঘুরে দাঁড়ানোয় আমরা খুশি। আশা করছি, এই ধারা অব্যাহত থাকবে,” বলেন তিনি।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫১৬ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এই অঙ্ক গত সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবারের কাছাকাছি।

বৃহস্পতিবার এই বাজারে ৫২৫ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৮৭টির, কমেছে ৯৫টির। আর অপরিবর্তিত রয়েছে ৫৪টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ২৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৬৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক  ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৩৯ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক  ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৮৯ পয়েন্টে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) রোববার ৩২ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৪৮৪ পয়েন্টে।

লেনদেন হয়েছে ২৩২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২১টির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দর।