‘বিআইসিএমে প্রশিক্ষিতদের চাকরির অপেক্ষায় থাকতে হবে না’

পুঁজিবাজারে দক্ষ জনবল গড়ে তুলতে প্রতিষ্ঠিত বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) থেকে প্রশিক্ষণ নিলে চাকরির জন্য বসে থাকতে হবে না বলে মনে করেন প্রতিষ্ঠানটির এক্সিকিউটিভ প্রেসিডেন্ট মোহাম্মদ আবদুল হান্নান জোয়ার্দার।

ফারহান ফেরদৌস নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2018, 04:10 PM
Updated : 23 Sept 2018, 04:15 PM

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সাথে একান্ত সাক্ষাৎকারে তিনি বলেছেন, যারা পুঁজিবাজারে ক্যারিয়ার গড়তে চান তাদের জন্য আদর্শ প্রতিষ্ঠান বিআইসিএম।

এই প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণের পর সরাসরি চাকরিতেও ঢোকা সম্ভব বলে তার দাবি।

আবদুল হান্নান বলেন, “বিআইসিএম পুঁজিবাজারের ওপর একটি ডিপ্লোমা দেয়। এখানে নামকরা প্রশিক্ষকরা ক্লাস নিচ্ছেন। এই ডিপ্লোমা কোর্সটি রাতে যারা করবে তাদের জন্য ৪৭ হাজার টাকা আর দিনের কোর্সের জন্য আমরা নিচ্ছি ৩৭ হাজার টাকা। এই কোর্সটি অন্য কোন সরকারি বিশ্ববিদ্যালয়ে করতে গেলে কয়েকগুণ বেশি টাকা দিতে হবে।”

তিনি বলেন, “বিআইসিএম সরকারের কাছে একটি খুবই দরকারি প্রতিষ্ঠান। আমাদের অনুষদ সদস্যদের মান ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনুরূপ করা হয়েছে।”

 

আবদুল হান্নান বলেন, “যারা এখানে ক্লাস নিচ্ছেন, তারা তাদের বিষয়ের উপর খুবই দক্ষ, আর তাদেরকে আরো বেশি শেখানোর জন্য বিদেশে ভালো ভালো প্রতিষ্ঠানে পাঠানো হচ্ছে। এখানে শিক্ষার যে পরিবেশ রয়েছে তা অত্যন্ত ভাল।আমরা যাদের পড়াচ্ছি তাদেরকে কিন্তু বাজারমূল্যে এখানে টাকা দিতে হয় না।”

সরকারি অর্থায়নে ২০০৮ সালের ২৪ যাত্রা শুরু করা বিআইসিএম শিক্ষার্থীদের জন্য আগামী মাসে ‘ইনভেস্ট মায়েস্ট্রোস’ নামের একটি প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে।

এই আয়োজনের অন্যতম মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

প্রতিষ্ঠানটির সহকারী অধ্যাপক কাশফীয়া শারমিন বলেন, ইনভেস্ট মায়েস্ট্রোস এমন একটি প্রতিযোগিতা যেখানে ছাত্ররা পুঁজিবাজারে চাকরির জন্য নিজেদেরকে ভালভাবে প্রস্তুত করতে পারবে।তারা এখানে অনেক ধরনের প্রশিক্ষণ পাবে।এটি আয়োজন করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের জন্য।

প্রতিযোগিতার বিজয়ীরা এক লাখ টাকা পুরস্কারের পাশাপাশি বিআইসিএমে ইন্টার্ন করার সুযোগ পাবেন।

আর প্রথম ও দ্বিতীয় রানার আপকে দেওয়া হবে যথাক্রমে ৫০ হাজার এবং ৩০ হাজার টাকা আর্থ পুরস্কার। এছাড়া তারা বিআইসিএমএ বিনামূল্যে একটি সার্টিফিকেট কোর্স করতে পারবে।

আর যারা এই প্রতিযোগিতায় ঢাকার বাইরে থেকে অংশ নেবেন তাদেরকে যাতায়াত খরচ দেওয়া হবে বলে জানান কাশফীয়া শারমিন।  

প্রতিষ্ঠানের আরেক সহকারী অধ্যাপক মো. হাবিবুল্লাহ জানান, প্রতিযোগিতায় অংশ নিতে হলে প্রথমে ৩-৪ জনের দল গঠন করতে হবে।

এরপর প্রতি দলকে ৫০০ টাকা বিকাশ করতে হবে ০১৭৪৬৫১৫৭৫৫ নম্বরে। টাকা বিকাশ করলে একটি নম্বর দেওয়া হবে।  

তৃতীয় ধাপে http://investmaestros.com/ এ গিয়ে দলের বিভিন্ন তথ্য দিয়ে প্রতিযোগিতার জন্য নিবন্ধন করতে হবে। নিবন্ধনে বিকাশ করে পাওয়া নম্বরটি লাগবে।

“দল নিবন্ধন হলে ইমেইলে একটি লিংক পাঠানো হবে যেখানে একটি ইউনিক নম্বর থাকবে।এই নম্বর ব্যবহার করেই পরীক্ষা দিতে হবে,” বলেন হাবিবুল্লাহ।

তিনি বলেন, প্রথম রাউন্ড পার হতে হবে অনলাইনে পরীক্ষা দেওয়ার মাধ্যমে।অনলাইনে দলের সবাই এক সাথে বসে পরীক্ষা দিলে ভাল হয়। খেয়াল রাখতে হবে বিদ্যুতের বিষয়টি, কারণ পরীক্ষার লিংকটিতে কিন্তু একবার ঢোকা যাবে, পরীক্ষার মাঝখানে বিদ্যুত চলে গেলে আর দেওয়া যাবেনা। ইন্টারনেট কোন কারনে ড্রপ করলেও আবার পরীক্ষা দেওয়া যাবে না।”