নরওয়ের বড় বিনিয়োগ আনছে এমটিবি

পুঁজিবাজারে তালিকাভুক্ত মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে (এমটিবি) বড় ধরনের বিনিয়োগ করতে যাচ্ছে নরওয়ে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2018, 08:31 AM
Updated : 20 Sept 2018, 10:41 AM

দেশটির সরকারি তহবিল নরফান্ড ১৭৩ কোটি টাকার বেশি মূল্যে এমটিবির ১০ শতাংশ শেয়ার কিনবে বলে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে জানানো হয়েছে।  

বুধবার অনুষ্ঠিত ব্যাংকটির পরিচালনা পর্ষদের বৈঠকে এবিষয়ে একটি প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

এদিকে বৃহস্পতিবার ডিএসইর লেনদেনে এমটিবির শেয়ারদর ৯ দশমিক ৭৬ শতাংশ বেড়েছে, যা ২০১৭ সালের ২২ জানুয়ারি পর সবচেয়ে বড় বৃদ্ধি।

দ্য নরওয়েজিয়ান ইনভেস্টমেন্ট ফান্ড ফর ডেভেলপিং কান্ট্রিজ বা নরফান্ডের জন্য বিদ্যমান শেয়ারের বাইরে নতুন করে ৬ কোটি ৩৭ লাখ ৭ হাজার শেয়ার ইস্যু করবে এমটিবি।

প্রিমিয়ামসহ ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি শেয়ারের দাম ২৭ টাকা ১৯ পয়সা হিসেবে উল্লিখিত শেয়ার কেনার জন্য নরফান্ডকে ১৭৩ কোটি ২৩ লাখ ৭৪ হাজার ৮১৮ টাকার সমপরিমাণ অর্থ বিনিয়োগ করতে হবে।

আলোচিত শেয়ার কেনার পর এমটিবির পরিচালনা পর্ষদে নরফান্ডের পক্ষ থেকে একজন পরিচালক অন্তর্ভুক্ত করা হবে।

নরফান্ডের কাছে শেয়ার বিক্রির সিদ্ধান্ত কার্যকর করতে এমটিবির সংঘস্মারকের কিছু ধারা পরিবর্তন করতে হবে। এজন্য প্রয়োজন হবে সাধারণ শেয়ারহোল্ডারদের সম্মতি ও যৌথ মূলধনী কোম্পানিসমূহের পরিদপ্তরের (আরজেএসসি) অনুমতি।

শেয়ারহোল্ডারদের মতামতের জন্য আগামী ১ নভেম্বর বৃহস্পতিবার কাজী নজরুল ইসলাম এভিনিউ এর এমটিবি টাওয়ারে ব্যাংকের বিশেষ সাধারণ সভা (ইজিএম) ডাকা হয়েছে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১০ অক্টোবর।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে পরিচালিত নরফান্ড একটি প্রাইভেট ইক্যুইটি কোম্পানি। ১৯৯৭ সালে নরওয়ের জাতীয় সংসদে পাস হওয়া একটি বিলের মাধ্যমে এটি প্রতিষ্ঠিত হয়। উন্নয়নশীল দেশগুলোর অর্থনৈতিক প্রবৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি ও প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে দারিদ্র্য বিমোচন এই ফান্ডের অন্যতম প্রধান লক্ষ্য।

এর আগে এবছর নরফান্ডের সঙ্গে ২ কোটি ডলারের ঋণচুক্তি করেছে এমটিবি।