ঈদের আগে চাঙ্গা পুঁজিবাজার

কোরবানির ঈদের ছুটির আগে চাঙ্গাভাবে ফিরেছে বাংলাদেশের পুঁজিবাজার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2018, 11:58 AM
Updated : 19 August 2018, 12:00 PM

সপ্তাহের প্রথম দিন রোববার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৭১ পয়েন্টের মতো। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএস পিআই বেড়েছে ১৯০ পয়েন্টের বেশি।

গত সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার ডিএসইএক্স বেড়েছিল প্রায় ৬০ পয়েন্ট। সিএএসপিআই বেড়েছিল ২২৯ পয়েন্ট।

২১-২৩ অগাস্ট ঈদের সরকারি ছুটি এবং ২৪, ২৫ অগাস্ট (শুক্র, শনিবার) সাপ্তাহিক ছুটির পর আগামী ২৬ রোববার ফের খুলবে পুঁজিবাজার।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইতে ৫৬০ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন, অর্থাৎ গত বৃহস্পতিবারের চেয়ে ২০ কোটি ১৯ লাখ টাকা কম।

বৃহস্পতিবার এই বাজারে ৫৮০ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

রোববার লেনদেনে অংশ নিয়েছে ৩৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৭টির, কমেছে ১৮৩টির। আর অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৭০ দশমিক ৭৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৩৮ দশমিক ৫০ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৫০ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯৩৮ পয়েন্টে।

অন্যদিকে চট্টগ্রাম স্টকে ২৬ কোটি ৩৭ লাখ টাকার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৯০ দশমিক ৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৫ পয়েন্টে।

এই বাজারে লেনদেন হয়েছে ২৪৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯৭টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির দর।