একদিনে বার্জার পেইন্টস শেয়ারের দাম বেড়েছে ৪১%

লভ্যাংশ এবং অনুমোদিত মূলধন বাড়ানোর ঘোষণার পর বার্জার পেইন্টসের শেয়ারের দাম একদিনেই বেড়েছে ৮৬৬ টাকা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2018, 02:25 PM
Updated : 22 May 2018, 02:25 PM

আগের দিন (সোমবার) লেনদেন শেষে এই কোম্পানির প্রতিটি শেয়ারের দাম ছিল ২ হাজার ৪৯ টাকা। মঙ্গলবার লেনদেন শেষে তা ২ হাজার ৯১৫ টাকায় দাঁড়ায়।

দিনের লেনদেনের শুরু থেকেই এই শেয়ারের দাম প্রবণতা দেখা যায়। লেনদেনের শুরুতেই এর দাম ছিল ২ হাজার ৬০০ টাকা। এক পর্যায়ে দাম ৩ হাজার ৬৯০ টাকায়ও উঠে যায়।

সোমবার বার্জার পেইন্টসের পর্ষদ সভায় ২০১৮ সালের ৩১ মার্চ সমাপ্ত বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২০০ শতাংশ নগদ এবং ১০০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেওয়ার সিদ্ধান্ত হয়।

অর্থাৎ কোম্পানিটির শেয়ারহোল্ডাররা প্রতিটি শেয়ারের বিপরীতে ২০ টাকা এবং একটি শেয়ার পাবেন।

পাশাপাশি কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৪০ কোটি টাকার অনুমোদিত মূলধন বাড়িয়ে ১০০ কোটি টাকা করার সিদ্ধান্ত নিয়েছে ডিএসইর ওয়েবসাইটে জানানো হয়েছে।

লভ্যাংশ ও অনুমোদিত মূলধন বাড়ানোর ঘোষণার পরই মঙ্গলবার বার্জার পেইন্টের শেয়ার দাম ৮০ শতাংশ পর্যন্ত বেড়ে যায়। অবশ্য দিনের লেনদেন শেষে শেয়ার দাম বৃদ্ধির হার থাকে ৪০ দশমিক ৯৮ শতাংশ।

২০০৬ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটির লভ্যাংশের বিষয়ে ডিএসই ২০১৭ ও ২০১৫ সালের তথ্য প্রকাশ করেছে। সেখানে দেখা যায় ২০১৭ সালে প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের ৬০০ শতাংশ নগদ এবং ২০১৫ সালে ৩৭০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়।