৬ কোম্পানির অস্বাভাবিক দরবৃদ্ধি তদন্তে বিএসইসির কমিটি

পুঁজিবাজারে তালিকাভুক্ত ছয়টি কোম্পানির শেয়ারের অস্বাভাবিক দর বাড়ার বিষয়ে তদন্তের জন্য একটি কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2018, 11:37 AM
Updated : 24 April 2018, 11:37 AM

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

কমিশনের উপপরিচালক ওহিদুল ইসলামের, সহকারী পরিচালক আবদুস সেলিম ও ওয়ারিসুল হাসান রিফাতকে নিয়ে গঠিত কমিটিকে ৩০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

কোম্পানিগুলো হচ্ছে- মুন্নু সিরামিক, মুন্নু জুট স্টাফলার্স, স্টাইল ক্র্যাফট, আলিফ ইন্ডাস্ট্রিজ, পপুলার লাইফ ইন্স্যুরেন্স ও রেনউইক যজ্ঞেশ্বর।

মুন্নু সিরামিক

গত বছরের অগাস্ট থেকে অস্বাভাবিক হারে বাড়ছে মুন্নু সিরামিকের শেয়ারদর। ২০১৭ সালের অগাস্টের দ্বিতীয় সপ্তাহেও শেয়ারটি ৪০ টাকা দরে কেনাবেচা হয়। মাত্র তিন সপ্তাহে শেয়ারটির দর তিনগুণ বেড়ে গত ৬ অক্টোবর ১২০ টাকায় ওঠে। গত ৮ এপ্রিল শেয়ারটি সর্বোচ্চ ১৬২ টাকায় কেনাবেচা হয়।

মুন্নু জুট স্টাফলার্স

গত বছরের জুলাইয়ের মাঝামাঝি থেকে মুন্নু স্টাফলার্সের শেয়ারদর ক্রমাগত বাড়ছে। ওই সময়ে শেয়ারটি ৫০০ টাকা দরে কেনাবেচা হতো। সোমবার শেয়ারটি রেকর্ড একহাজার ৬৮৫ টাকা ৬০ পয়সা দরে কেনাবেচা হয়েছে।

স্টাইল ক্র্যাফট

স্টাইল ক্র্যাফটের শেয়ারদর গত এক মাসে এক হাজার ৩৫০ টাকা থেকে বেড়ে একহাজার ৯১৫ টাকায় উন্নীত হয়েছে।

আলিফ ইন্ডাস্ট্রিজ

ওটিসি বাজার থেকে মূল বাজারে ফিরে আসা আলিফ ইন্ডাস্ট্রিজের শেয়ার গত বছরের ২৮ ডিসেম্বর তালিকাভুক্তির প্রথম দিনে শেয়ারটি সর্বোচ্চ ১৫৭ টাকায় কেনাবেচা হয়েছিল। অবশ্য এর পর গত মার্চ পর্যন্ত কোম্পানিটি ক্রমাগত দর হারায়। এর মধ্যে গত ২৮ মার্চ শেয়ারটি সর্বনিম্ন ৮১ টাকায় কেনাবেচা হয়েছে। এর পর তিন সপ্তাহ ধরে শেয়ারটির দর বাড়ছে। এ সময়ে আলিফ ইন্ডাস্ট্রিজের দর ৩৮ শতাংশ বেড়ে ১১১ টাকা ছাড়িয়েছে।

পপুলার লাইফ

সোমবার শেয়ারটি সর্বশেষ ১১৮ টাকা দরে কেনাবেচা হয়েছে। এর মধ্যে গত ২০ মার্চ থেকে ১৬ এপ্রিলের মধ্যে শেয়ারটির দর ৭৯ টাকা থেকে ১৪০ টাকায় ওঠে।

রেনউইক যজ্ঞেশ্বর

গত তিন সপ্তাহে রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি রেনউইক যজ্ঞেশ্বরের শেয়ার দর ৪০ শতাংশ বেড়ে ৭৮৯ টাকা ছাড়িয়েছে।