৯৬-এর শেয়ার কেলেঙ্কারি: তিনজনকে আত্মসমর্পণের নির্দেশ

বাইশ বছর আগে শেয়ার কেলেঙ্কারির এক মামলায় চট্টগ্রাম সিমেন্ট ক্লিংকার গ্রাইন্ডিং কোম্পানি লিমিটেডের তৎকালীন চেয়ারম্যানসহ তিন কর্তা-ব্যক্তিকে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2018, 02:35 PM
Updated : 9 April 2018, 02:35 PM

আত্মসমর্পণের পর তারা জামিন চাইলে সংশ্লিষ্ট আদালতকে তা বিবেচনা করতে বলা হয়েছে উচ্চ আদালতের আদেশে। 

ওই তিনজনের খালাসের রায়ের বিরুদ্ধে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) করা এক আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের হাই কোর্ট বেঞ্চ সোমবার রুলসহ এ আদেশ দেয়।

আদালতে বিএসইসির পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এ এম মাসুম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. খুরশীদুল আলম।

পরে খুরশীদুল আলম সাংবাদিকদের বলেন, চট্টগ্রাম সিমেন্ট ক্লিংকার গ্রাইন্ডিং কোম্পানি লিমিটেডের তৎকালীন চেয়ারম্যান আবু তৈয়ব এবং দুই পরিচালক এ এস শহীদুল হক বুলবুল ও রাকিবুর রহমানকে আত্মসমর্পণ করতে নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

সেই সঙ্গে নিম্ন আদালতের দেওয়া তাদের খালাসের রায় কেন বাতিল করা হবে না- তা জানতে চেয়ে আদালত রুল দিয়েছে। এ মামলার নথিও হাই কোর্টে তলব করা হয়েছে।

১৯৯৬ সালের শেয়ার কেলেঙ্কারির ঘটনায় করা ওই মামলায় গত বছরের ৩১ মে রায় দেয় পুঁজিবাজার সংক্রান্ত মামলা নিষ্পত্তির জন্য গঠিত বিশেষ ট্রাইব্যুনাল।

রায়ে ওই কোম্পানি এবং কোম্পানির চেয়ারম্যান আবু তৈয়ব এবং দুই পরিচালক এ এস শহীদুল হক বুলবুল ও রাকিবুর রহমানকে খালাস দেওয়া হয়।

এরপর বিএসইসি ওই রায় বাতিল চেয়ে হাই কোর্টে আবেদন করে, যা সোমবার শুনানির জন্য ওঠে।