ঢাকা ব্যাংক ও যমুনা ব্যাংককে বন্ড ছাড়তে অনুমতি

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের দুই কোম্পানিকে ৫০০ কোটি টাকা করে বন্ড ছাড়তে অনুমতি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2018, 02:05 PM
Updated : 28 March 2018, 02:12 PM

বুধবার কমিশনের নিয়মিত সভায় ঢাকা ব্যাংক ও যমুনা ব্যাংককে বন্ড ছাড়ার অনুমোদন দেওয়া হয় বলে বিএসইসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ঢাকা ব্যাংকের বন্ডটির বৈশিষ্ট্য হচ্ছে- নন কনভারটেবল, সম্পূর্ণ অবসায়নযোগ্য, সাব-অর্ডিনেটেড বন্ড।

বন্ডটি শুধুমাত্র ব্যাংক, স্থানীয় আর্থিক প্রতিষ্ঠান, বিমা কোম্পানি, করপোরেট বডি, মিউচ্যুয়াল ফান্ড এবং অন্যান্য যোগ্য বিনিয়োগকারী কিনতে পারবে। বন্ডটি প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে কেনা যাবে।

এই বন্ড ইস্যুর মাধ্যমে ব্যাংকটি টায়ার টু ক্যাপিটালের শর্ত পূরণ করবে। বন্ডটির অভিহিত মূল্য হবে ১০ লাখ টাকা।

এই বন্ডের ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করছে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং ম্যান্ডেটেড লিড অ্যারেঞ্জার হিসাব কাজ করছে স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংক।

যমুনা ব্যাংক বন্ডের বৈশিষ্ট্য হচ্ছে-নন-কনভার্টেবল, ফুললি রিডিমেবল, কুপন বিয়ারিং, আনসিকিউরড, আনলিস্টেড ও সাবঅর্ডিনেটেড বন্ড।

যমুনা ব্যাংক এই বন্ড ইস্যুর মাধ্যমে টায়ার টু ক্যাপিটাল বেজ এর শর্ত পূরণ করবে; প্রতিটি ইউনিটের অভিহিত মূল্য ১ কোটি টাকা।

এই বন্ডের ট্রাস্টি এবং আইডিএলসি ফাইন্যান্স এবং ম্যান্ডেটেড লিড অ্যারেঞ্জার হিসাব কাজ করছে যমুনা ব্যাংক ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।