সাতদিন পর ঘুরে দাঁড়িয়েছে সূচক

ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালকের আশ্বাসের পরদিনই দেশের দুই পুঁজিবাজারে ঘুরে দাঁড়িয়েছে সূচক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2018, 10:31 AM
Updated : 27 Feb 2018, 10:31 AM

সপ্তাহের তৃতীয় দিন মঙ্গলবার সকালে ঢাকা (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) পুঁজিবাজারে লেনদেন শুরুর পর সূচকের যে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা গিয়েছিল, তা লেনদেনের শেষ পর্যন্ত ছিল।

এদিন ডিএসইর প্রধান সূচক বা ডিএসইএক্স ২৩ পয়েন্ট বেড়ে প্রায় ৫ হাজার ৭৯৮ পয়েন্টে অবস্থান করছে; ডিএসইএস বা ডিএসই শরিয়াহ সূচক ৭ দশমিক ৪৭ পয়েন্ট বেড়ে প্রায় একহাজার ৩৫৬ পয়েন্টে রয়েছে এবং ডিএস৩০ সূচক ১৪ দশমিক ০৭ পয়েন্ট বেড়ে প্রায় ২ হাজার ১৪১ পয়েন্টে অবস্থান করছে।

অন্যদিকে চট্টগ্রাম স্টকে দিন শেষে সিএসই সার্বিক সূচক সিএএসপিআই প্রায় ৯৩ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৯৪২ পয়েন্টে অবস্থান করছে।

এর আগে সোমবার পর‌্যন্ত টানা সাত কার্যদিবস দুই পুঁজিবাজারে সূচকের পতন হয়। ডিএসই সূচক নেমে আসে ছয় হাজার ১০২ পয়েন্ট থেকে পাঁচ হাজার ৭৭৪ পয়েন্টে।

এসময় প্রায় সাড়ে ৫ শতাংশ কমে ডিএসইএক্স। পয়েন্টে হিসাব করলে যা প্রায় ৩২৭ পয়েন্ট।

এমন পরিস্থিতিতে সংবাদ সম্মেলনে এসে বিনিয়োগকারীদের আশ্বস্ত করেন ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান। মঙ্গলবার থেকে পুঁজিবাজার ভাল হবে বলে তিনি জানান।

“আমরা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সঙ্গে কথা বলেছি। তারা জানিয়েছে, অচিরেই সমস্যা কাটিয়ে উঠতে পারবেন। আশা করছি, আগামীকাল থেকেই একটি পজেটিভ ইমপ্যাক্ট পড়বে,” সোমবার এমন কথা বলেন মাজেদুর রহমান।

মঙ্গলবারের লেনদেনে বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩২১ কোটি টাকা ৯১ লাখ টাকা, যা আগের দিনের চেয়ে ২৮ কোটি ৭১ লাখ টাকা কম।

দেশের প্রধান এই পুঁজিবাজারে লেনদেনে অংশ নেয় ৩৩৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৬৮টির, কমেছে ১০৬টির ও অপরিবর্তিত রয়েছ ৬০টির।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩৭ লাখ টাকা বেড়ে ১৫ কোটি ৩৮  লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে।

এই বাজারে লেনদেনে থাকা ২০৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১২টির, কমেছে ৬৭টির ও অপরিবর্তিত রয়েছে ২৮টির দর।