বিক্রির চাপে দরপতনের ধারা পুঁজিবাজারে

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচকের নিম্নমুখী প্রবণতায় চলছে লেনদেন দেশের পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2018, 07:28 AM
Updated : 26 Feb 2018, 07:28 AM

আগের দিনের ধারবাহিকতা বজায় রেখে সোমবারও লেনদেনের প্রথম দুই ঘণ্টায় দুই স্টক এক্সচেঞ্জেই প্রায় এক শতাংশের মতো দরপতন হয়েছে।

বেলা সাড়ে ১০টায় প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর পর থেকেই শেয়ার বিক্রির চাপে টানা নামতে থাকে সূচক। ৩০ মিনিট পর একবার সূচকের ঘুরে দাঁড়ানোর চেষ্টা থাকলেও তা সফল হয়নি। একই রকম পরিস্থিতি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও।

বাজার বিশ্লেষণে দেখা যায়, লেনদেনের এই দুই ঘণ্টায় ঢাকা ও চট্টগ্রামের বাজারে হাতবদল হওয়া বেশিরভাগ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর কমেছে।

বেলা ১২টা ৩১ মিনিট পর্যন্ত ডিএসইতে ১৫৩ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এই সময়ে হাতবদল হওয়া ৩১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭২টির, কমেছে ২০১টির ও অপরিবর্তিত রয়েছে ৪৫টির।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭৮৯ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১০ দশমিক ৪১ পয়েন্ট কমে এক হাজার ৩৫০ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১২ দশমিক ৮৪ পয়েন্ট কমে নেমেছে ২ হাজার ১২৯ পয়েন্টে।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এই সময়ে ৫ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসই সার্বিক সূচক (সিএএসপিআই) ১০২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৯০৫ পয়েন্টে।

এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ১৫৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৪টির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির।