রায় নিয়ে উদ্বেগের মধ্যে সূচকে ঊর্ধ্বগতি

খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতি মামলার রায় ঘোষণার দিন রাজনৈতিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে সূচকের ঊর্ধ্বগতিতে লেনদেন চলছে পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2018, 06:20 AM
Updated : 8 Feb 2018, 08:17 AM

বৃহস্পতিবার লেনদেন তিন ঘণ্টায় ঢাকা ও চট্টগ্রামের শেয়ারবাজারের মূল্য সূচক বাড়ার পাশাপাশি লেনদেনে থাকা বেশিরভাগ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর বেড়েছে।

এই সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১৯৪ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৪২ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার।

বৃহস্পতিবার সকালে ডিএসইতে দিনের লেনদেন শুরুর পর তিন ঘণ্টায় সূচকের ঊর্ধ্বগতি অব্যাহত রয়েছে পুঁজিবাজারে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, তিন ঘণ্টায় ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩১২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৬৬টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির।

এ সময়ে ডিএসইতে লেনদেনে শীর্ষে রয়েছে গ্রামীণফোন, মন্নু সিরামিকস ইন্ডাস্ট্রিজ, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, লংকাবাংলা ফাইন্যান্স ও ফার্মা এইডস।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৯৫২ পয়েন্টে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ২.৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে প্রায় এক হাজার ৩৮৬ পয়েন্টে। ডিএস৩০ সূচক সাড়ে ৮.৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২২৪ পয়েন্টে।

এবেলা সিএসই সার্বিক সূচক (সিএএসপিআই) ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৩৬৫ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ১৮০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭৪টির, কমেছে ৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির।