রায়ের আগে ফের নিম্নমুখী সূচক

টানা পাঁচদিন পতনের পর একদিন সূচক বাড়লেও আবারো পেছনমুখী হয়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2018, 10:57 AM
Updated : 7 Feb 2018, 11:34 AM

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বুধবার প্রায় ১৩ পয়েন্ট বা দশমিক ২১ শতাংশ কমে হয়েছে ৫৯৩৬ পয়েন্ট।

তবে সূচক কমলেও লেনদেন আগের দিনের চেয়ে প্রায় ৭৬ কোটি টাকা বেড়ে ৩৯৮ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড হাতবদল হয়।

বৃহস্পতিবার বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দুর্নীতির মামলায় রায় ঘোষণার দিন রয়েছে। রায়ের পর দেশের রাজনৈতিক অবস্থা কি হয় তা নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে অনিশ্চয়তা রয়েছে।

এদিকে মঙ্গলবার খবর এসেছে, বিশ্বের অন্যতম বড় সাংহাই শেনচেন স্টক এক্সচেঞ্জ ডিএসইর ২৫ শতাংশ শেয়ার কিনে কৌশলগত অংশীদার হতে যাচ্ছে।

এসব খবরে মধ্যেই বুধবার পতনের ভেতর দিয়েই দিন শুরু করে ডিএসই। লেনদেনের প্রথম ১৫ মিনিটের মধ্যেই ডিএসইএক্স প্রায় ৫০ পয়েন্ট কমে যায়। এরপর ধীরে ধীরে সূচক পুনরুদ্ধার শুরু হয়।

১২টা ৪৩ মিনিটে সূচক আগের দিনের থেকে প্রায় ১০ পয়েন্ট বেড়ে যায়। এরপর কিছুটা নেমে এসে ১২ দশমিক ৯০ পয়েন্ট কমে দিন শেষ করে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৪টি কোম্পানির শেয়ার ও মিউচয়াল ফান্ড ইউনিটের মধ্যে অধিকাংশেরই দর কমেছে। দর বেড়েছে ১০৮টির, কমেছে ১৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির দর।

খাতভিক্তিক লেনদেনে একমাত্র ঔষধ খাতের বেশিরভাগ শেয়ারের দর বেড়েছে। এ খাতে ১৫টির দর বেড়েছে, ১২টির কমেছে এবং অপরিবর্তিত রয়েছে একটির দর। টেলিযোগাযোগ খাতের দুটি কোম্পানির মধ্যে একটির দর বাড়লেও আরেকটির কমেছে।

এছাড়া ব্যাংক, অ-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান, প্রকৌশল, বীমা, বিদ্যুৎ-জ্বালানিসহ সব খাতেরই বেশিরভাগ শেয়ার দর হারিয়েছে।

বাজারে খাতভিত্তিক লেনদেনে সবচেয়ে এগিয়ে ঔষধ খাত। বাজারের মোট লেনদেনের ১৮ দশমকি ৬৫ শতাংশ হয়েছে এ খাতে। এরপর ব্যাংক খাতে ১৬ দশমিক ৭৮ শতাংশ এবং অব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান খাতে হয়েছে ১৫ দশমিক ২১ শতাংশ।

ডিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে- বেক্সিমকো ফার্মা, লংকাবাংলা ফাইন্যান্স, উসমানিয়া গ্লাস, ইন্টারন্যাশনাল লিজিং ও সিটি ব্যাংক।

দর বৃদ্ধির শীর্ষে রয়েছে- দুলামিয়া কটন, উসমানিয়া গ্লাস, মেঘনা কনডেন্ডস মিল্ক, মুন্নু স্টাফলার ও মেঘনা পেট।

দর হারানোর শীর্ষে রয়েছে- ওয়াইমেক্স ইলেক্ট্রোড, ইস্টার্ন ইন্স্যুরেন্স, ইন্টারন্যাশনাল লিজিং, ফারইস্ট ফাইন্যান্স ও আইটিসি।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক সিএএসপিআই ২৫ পয়েন্ট কমে হয়েছে ১৮৩৪৮ পয়েন্ট।

সিএসইতে লেনদেন হওয়া ২২১টি কোম্পানির শেয়ার ও মিউচয়াল ফান্ড ইউনিটের মধ্যে দর বেড়েছে ৭৩টির, কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর।

সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি টাকার; যা আগের দিনের চেয়ে এক কোটি টাকা কম।