সূচকের মিশ্র গতিতে লেনদেন 

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে প্রথম দুই ঘণ্টায় শেয়ারের মূল্য সূচকের মিশ্রগতিতে লেনদেন চলছে দেশের পুঁজিবাজারে।

পুঁজিবাজার ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2018, 07:08 AM
Updated : 7 Feb 2018, 07:08 AM

বুধবার বেলা সাড়ে ১২টা পর্যন্ত ঢাকা ও চট্টগ্রামের শেয়ারবাজারে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ শেয়ারের দর বাড়লেও তার সঙ্গে দরপতন হওয়া কোম্পানির সংখ্যার খুব একটা ফারাক নেই।

এই সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১৯১ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৭ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার।

বুধবার সকাল সাড়ে ১০টায় ডিএসইতে দিনের লেনদেন শুরুর পর প্রথম আধঘণ্টায় সূচকে পতনের ধারা চলে। পরের আধঘণ্টা ঊর্ধ্বগতি চলার ফের আবার পতনের ধারায় ২৫ মিনিট চলার পর ঊর্ধ্বমুখী গতি অব্যাহত রয়েছে পুঁজিবাজারে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, দুই ঘণ্টায় ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩১টির, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৬১টির।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৯৫১ পয়েন্টে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে প্রায় এক হাজার ৩৮৩ পয়েন্টে। ডিএস৩০ সূচক সাড়ে ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২২০ পয়েন্টে।

বেলা সিএসই সার্বিক সূচক (সিএএসপিআই) ২২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৩৫০ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ১১৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৪টির, কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৮টির।