উন্নয়ন মেলায় অংশ নিচ্ছে পুঁজিবাজারও

পুঁজিবাজারের সামগ্রিক উন্নয়ন ও বিনিয়োগ পরিস্থিতি তুলে ধরতে বৃহস্পতিবার থেকে শুরু হতে যাওয়া তিন দিনের উন্নয়ন মেলায় অংশ নেবে নিয়ন্ত্রক সংস্থা ও দুই শেয়ারবাজারসহ সংশ্লিষ্টরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2018, 01:19 PM
Updated : 10 Jan 2018, 01:53 PM

রাজধানীর মতিঝিলে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ এতথ্য জানায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান বলেন, “আমরা পুঁজিবাজারে কী ধরনের উন্নয়ন কার্যক্রম করছি- স্টেকহোল্ডারদেরকে নিয়ে তা সাধারণ মানুষের কাছে তুলে ধরতে চাই।

“এ বছর আমরা ১৩টি জেলার উন্নয়ন মেলায় অংশগ্রহণ করছি। মেলায় সফল অংশগ্রহণের জন্য স্টেকহোল্ডারদের দায়িত্ব দেওয়া হয়েছে।”

এর মধ্যে ঢাকার জন্য সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল), চট্টগ্রাম ও সিলেটের জন্য সিএসইকে এবং রাজশাহী, খুলনা ও বরিশালের জন্য ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশকে (আইসিবি) দায়িত্ব দেওয়া হয়েছে।

এছাড়া রংপুরের জন্য এমটিবি সিকিউরিটিজ, ময়মনসিংহের জন্য মশিউর সিকিউরিটিজ, নরসিংদীর জন্য আমানত শাহ সিকিউরিটিজ, গাজীপুরের জন্য আইডিএলসি, নারায়ণগঞ্জের জন্য লংকাবাংলা সিকিউরিটিজ এবং কুমিল্লা ও নোয়াখালীর জন্য ব্র্যাক ইপিএল সিকিউরিটিজকে দায়িত্ব দেওয়া হয়েছে বলে সাংবাদিকদের জানানো হয়।

মেলায় সংশ্লিষ্ট জেলায় থাকা সব সিকিউরিটিজ হাউজ একসঙ্গে অংশ নেবে বলে জানান নিয়ন্ত্রক সংস্থার এই মুখপাত্র।

তিনি বলেন, “উন্নয়ন মেলার মাধ্যমে পুঁজিবাজারকে প্রান্তিক জনগণের কাছে তুলে ধরার সুযোগ রয়েছে, যা আমরা কাজে লাগাতে চাই। এখানে ফাইন্যান্সিয়াল লিটারেসিকে বেশি প্রাধান্য দেওয়া হবে।”

সিডিবিএলের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক.. সাংবাদিকদের বলেন, “আমরা এই মেলার মাধ্যমে পুঁজিবাজারের উন্নয়ন প্রান্তিক জনগোষ্ঠীর কাছে তুলে ধরতে চাই। যাতে তাদের মাঝে সৃষ্ট ভুল ধারণাগুলো দুর করা সম্ভব হয়।”

দেশের অর্থনৈতিক উন্নয়ন ও অগ্রযাত্রায় পুঁজিবাজার- এই উদ্দেশ্যকে সামনে রেখে ১১ থেকে ১৩ জানুয়ারি অনুষ্ঠেয় এবারের মেলায় মূল প্রতিপাদ্য বিষয় ধরা হয়েছে ‘অর্থনীতির উন্নয়নে প্রযুক্তি’।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) ও ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনসহ (ডিবিএ) অন্য স্টেকহোল্ডারের প্রতিনিধিরা এসময় উপস্থিত ছিলেন।