লাফার্জের হোলসিম কেনায় অগ্রগতি

হোলসিম বাংলাদেশ লিমিটেডকে কিনতে শেয়ার হস্তান্তর চুক্তিসহ প্রয়োজনীয় নথিপত্র যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের নিবন্ধকের কার্যালয়ে (আরজেএসসি) জমা দেওয়ার কাজ শেষ করেছে লাফার্জ সুরমা।

পুঁজিবাজার ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2018, 07:44 AM
Updated : 8 Jan 2018, 07:44 AM

সিমেন্ট খাতের তালিকাভুক্ত কোম্পানিটি সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটের মাধ্যমে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, সংশোধিত ক্রয় ও বিক্রয় চুক্তি অনুযায়ী হোলসিম বাংলাদেশের (বিক্রেতার অঙ্গপ্রতিষ্ঠান) ৮৮ হাজার ২৪৩টি শেয়ার লাফার্জ হোলসিম বাংলাদেশের (ক্রেতা) কাছে এবং একটি শেয়ার ক্রেতার সিইও রাজেশ কে সুরানার কাছে হস্তান্তরের চুক্তিপত্রসহ প্রয়োজনীয় সব নথি আরজেএসসির কাছে জমা দেওয়ার কাজ শেষ হয়েছে।

দীর্ঘ অপেক্ষার পর ২৪ ডিসেম্বর কেন্দ্রীয় ব্যাংকের বেঁধে দেওয়া ৫০৫ কোটি টাকায় লাফার্জ সুরমা সিমেন্ট হোলসিম বাংলাদেশকে কেনার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে বলে ডিএসই জানায়।

লাফার্জ সুরমা ১১ কোটি ৭০ লাখ ডলারে (প্রায় ৯০০ কোটি টাকা) হোলসিম বাংলাদেশের শতভাগ সম্পদ কিনে নিতে চাইলেও বাংলাদেশ ব্যাংক তাতে রাজি না হয়ে ওই অর্থের পরিমাণ প্রায় অর্ধেক কমিয়ে মোট ৬ কোটি ২৫ লাখ ২৭ হাজার ১৮৮ ডলার (১৭ সেপ্টেম্বরের বিনিময় হারের ভিত্তিতে) বিক্রেতা প্রতিষ্ঠান হোল্ডারফিন বি ভির নামে বিদেশে পাঠানোর অনুমতি দেয়।

ক্রেতা ও বিক্রেতা প্রতিষ্ঠানের ঐকমত্যের চেয়ে প্রায় ৪৬ শতাংশ কম দামে হোল্ডারফিন বি ভি লাফার্জ সুরমার কাছে হোলসিম বাংলাদেশের সব শেয়ার বিক্রি করতে চাইবে কি না তা নিয়ে বাজারে দ্বিধা ছিল, যার অবসান ঘটলো রোববার।

এর মধ্যে লাফার্জ সুরমা কোম্পানির নাম পরিবর্তন করে লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড করেছে। তবে স্টক এক্সচেঞ্জে এখনো পুরনো নামই ব্যবহার হচ্ছে।