দরপতনে বছরের প্রথম সপ্তাহ শেষ পুঁজিবাজারে

নতুন বছরের শুরুর প্রথম তিন দিনের ইতিবাচক ধারা ধরে রাখতে পারল না দেশের পুঁজিবাজার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2018, 12:03 PM
Updated : 4 Jan 2018, 01:06 PM

সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার দেশের দুই পুঁজিবাজারে সূচক ও লেনদেনের পাশাপাশি বেশিরভাগ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম কমেছে।

এদিন লেনদেন শুরুর পর কয়েক মিনিট শেয়ারের মূল্যসূচক ঊর্ধ্বগতিতে থাকলেও পরে ধারাবাহিক পতনের মধ্য দিয়ে সূচক নেতিবাচক রেখে দিন শেষ হয়।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক পতনে বড় ভূমিকা রেখেছে গ্রামীণফোন, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ইসলামী ব্যাংক বাংলাদেশ, লাফার্জ সুরমা সিমেন্ট ও সামিট পাওয়ার ।

ব্যাংক খাতের কোম্পানিগুলোর প্রায় ৬৬ শতাংশের দাম কমেছে। তবে জ্বালানি ও বিদ্যুৎ এবং বস্ত্র খাতের ৬০ শতাংশ শেয়ারের দাম বেড়েছে। খাতগুলোর মধ্যে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে জ্বালানি ও বিদ্যুৎ খাতে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫১৮ কোটি টাকা ৭৬ লাখ টাকা, যা আগের দিনের চেয়ে ৫৭ কোটি ৮০ লাখ টাকা কম।

ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৩৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩৬টির, কমেছে ১৪৮টির ও অপরিবর্তিত রয়েছ ৫১টির।

ডিএসইর প্রধান সূচক বা ডিএসইএক্স ১৫ পয়েন্ট কমে প্রায় ৬ হাজার ৩০২ পয়েন্টে অবস্থান করছে; ডিএসইএস বা শরিয়াহ ৪ দশমিক ৩৬ পয়েন্ট কমে প্রায় একহাজার ৪০৭ পয়েন্টে ঠেকেছে; এবং ডিএস৩০ সূচক ৬ দশমিক ৬০ পয়েন্ট কমে প্রায় ২ হাজার ২৯৫ পয়েন্টে ঠেকেছে ।

বৃহস্পতিবার দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন আগের দিনের চেয়ে প্রায় ৭ কোটি ৬ লাখ টাকা কমে ৩০ কোটি ৩০ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে।

লেনদেনে থাকা ২৩৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৫টির, কমেছে ১১৯টির ও অপরিবর্তিত রয়েছে ২২টির দর।

দিন শেষে সিএসই সার্বিক সূচক (সিএএসপিআই) প্রায় ৪৭ পয়েন্ট কমে ১৯ হাজার ৪৯৫ পয়েন্টে অবস্থান করছে।