বিধি মানা না হলেও ডিএসইর লেনদেনে আলিফ ইন্ডাস্ট্রিজ

পুঁজিবাজারে তালিকাভুক্তি বিধিমালার সবগুলো শর্ত পূর্ণ না করলেও বস্ত্র খাতের কোম্পানি আলিফ ইন্ডাস্ট্রিজকে লেনদেনে এনেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

উম্মে হাবিবা নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2017, 04:47 AM
Updated : 28 Dec 2017, 08:33 AM

কোম্পানিটিকে পুনঃতালিকাভুক্ত করার অনুমোদন দেওয়ার পর বৃহস্পতিবার থেকে ডিএসইর মূল বাজারে লেনদেন শুরু হয়।

তালিকাভুক্তি বিধিমালার ৪৪ ধারা অনুযায়ী, কোম্পানির তালিকাভুক্তির আবেদনের পর থেকেই কোম্পানির ‘অফিসিয়াল’ ওয়েবসাইট কার্যকর থাকতে হবে, যার লিংক ডিএসইর ওয়েবসাইটে সংযুক্ত থাকবে।

সহজ ও সঠিকভাবে বিনিয়োগকারীদের সিদ্ধান্ত নিতে নিচের তথ্যগুলো ওয়েবসাইটে থাকতে হবে- বার্ষিক ও প্রান্তিক আর্থিক বিবরণী, মূল্য সংবেদনশীল তথ্য, পরিচালনা পর্ষদ ও শীর্ষ-ব্যবস্থাপনা কমিটি, ব্যবসাসহ সার্বিক কর্মকাণ্ড, পরিচালকদের শেয়ারধারণের পরিমাণ, পরিচালকের প্রতিবেদন, করপোরেট গভর্ন্যান্স ও যোগাযোগের ঠিকানাসহ বিস্তারিত তথ্য প্রকাশ করা বাধ্যতামূলক।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমানের সঙ্গে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের পক্ষ থেকে যোগাযোগ করা হলে তিনি এ বিষয়ে ডিএসইর সঙ্গে কথা বলার পরামর্শ দেন।

ডিএসইর এমডি কেএএম মাজেদুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আলিফ ইন্ডাস্ট্রিজের ওয়েবসাইট সজিব নিটওয়্যারের ওয়েবসাইটে গেলে পাবেন।”

কিন্তু কার্যত সজিব নিটওয়ার এখন বাজারে তালিকাভুক্তই নয়। এই কোম্পানি আলিফ ইন্ডাস্ট্রিজ নামে নতুন করে বাজারে

পুনঃতালিকাভুক্ত হয়েছে।

নাম পরিবর্তনের আগে আলিফ ইন্ডাস্ট্রিজের নাম ছিল সজিব নিটওয়্যার লিমিটেড। ২০০৯ সালে এই সজিব নিটওয়্যার মূল মার্কেট থেকে ওটিসি (ওভার দ্য কাউন্টার) মার্কেটে চলে যায়।

এদিকে বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন শুরুর প্রথম দেড় ঘণ্টায় বিক্রেতা সংকটে বিক্রি বন্ধ হয়ে যায় আলিফ ইন্ডাস্ট্রিজের।

বেলা সাড়ে ১টার দিকে আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ৯ লাখ ৩৬ হাজার ৬২৩টি শেয়ার ১৪৩ টাকা করে কেনার আবেদন থাকলেও বিক্রেতার ঘর শূন্ ছিল।

আলোচিত সময়ে কোম্পানিটি ৬৪ হাজার ২৭২টি শেয়ার ৫৩ বার হাতবদল হয়, যার বাজার দর ৯১ লাখ ৯১ হাজার টাকা। কোম্পানির শেয়ারদর সর্বশেষ ১০ শতাংশ বেড়ে ১৪৩ টাকায় লেনদেন হয়।