শেয়ারের আস্বাভাবিক দরবৃদ্ধির কারণ জানে না মেট্রো স্পিনিং

বস্ত্র খাতের কোম্পানি মেট্রো স্পিনিংয়ের শেয়ারের দর আস্বাভাবিক হারে বাড়ার পেছনে অপ্রকাশিত কোনো তথ্য নেই।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2017, 10:03 AM
Updated : 14 Dec 2017, 10:43 AM

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবাসইটের কোম্পানিটির দেওয়া এই তথ্য প্রকাশ করা হয়েছে।

২২ নভেম্বর থেকে মেট্রো স্পিনিংয়ের শেয়ারদর বেড়ে চলছে। ওই দিন এই কোম্পানির শেয়ারের দর ছিল ৯ টাকা ৪০ পয়সা, বুধবার দিন শেষে বেড়ে ১১ টাকা ২০ পয়সায় উঠে।   

অর্থাৎ ১৬ কার্যদিবসে পুঁজিবাজারে ‘জেড’ ক্যাটাগরিতে লেনদেনে থাকা কোম্পানিটির শেয়ারদর ১ টাকা ৮০ পয়সা বা ১৯ দশমিক ১৪ শতাংশ বেড়েছে। 

দরবৃদ্ধির এই হারকে অস্বাভাবিক ধরে নিয়ে কারণ জানতে চেয়ে নোটিস পাঠায় ডিএসই। জবাবে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, শেয়ারটির দর বাড়ার পেছনে কোনো প্রকার অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই।

ডিএসইতে ২০০২ সালে তালিকাভুক্ত কোম্পানিটি ২০১৬ সালে বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ না দিয়ে জেড ক্যাটাগরিতে নেমেছিল। তার আগের বছর ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

৬০ কোটি ৫০ লাখ টাকার পরিশোধিত মূলধন ও ১০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের কোম্পানি মেট্রো স্পিনিংয়ের ছয় কোটি ৪ লাখ ৮৮ হাজার ৫০৫টি শেয়ার রয়েছে বাজারে।

ডিএসইর তথ্য অনুযায়ী, ২০১৭ সালের ৩০ অক্টোবর পর্যন্ত কোম্পানিটির ২৪ দশমিক ৫২ শতাংশ শেয়ার উদ্যোক্তা-পরিচালকদের হাতে, ১১ দশমিক ৫৫ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও ৬৩ দশমিক ৯৩ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।