ব্যাংকের শেয়ারে ঊর্ধ্বমুখী সূচক

গ্রামীণফোন ও ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানি বাংলাদেশের মতো বড় বাজার মূলধনের কোম্পানির শেয়ারের দাম কমলেও ব্যাংক খাতের শেয়ারের দাম বাড়ায় সূচক বেড়েছে দেশের পুঁজিবাজারে ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2017, 01:38 PM
Updated : 12 Dec 2017, 01:38 PM

মঙ্গলবার প্রায় ৫৫ পয়েন্ট বা দশমিক ৮৮ শতাংশ বেড়েছে দেশের প্রধান পুঁজিবাজার বা ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স।

এই বাজারে লেনদেন হওয়া বেশিরভাগ শেয়ারের দাম বেড়েছে। একটি ছাড়া সব ব্যাংকের শেয়ারের দাম  বেড়েছে ।

শান্তা অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ এমরান হাসান বলেন, “গত কয়েক দিনে অনেক কারেকশন হয়েছে, ব্যাংকের শেয়ারের দাম বেশ কমেছে।

"মানুষজন আবার ব্যাংকের শেয়ারে ঢুকছে ।”

কয়েক দিন টানা পতনের পর মঙ্গলবার উত্থানে ফিরলো বাংলাদেশের পুঁজিবাজারের সূচক।

প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স প্রায় ৫৫ পয়েন্ট ৬ হাজার ২৫১ দশমিক ৬৩ পয়েন্টে অবস্থান করছে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে ১৭৫ পয়েন্ট।

তবে সূচকের উল্লম্ফনের দিনেও লেনদেন কমেছে ডিএসইতে। মঙ্গলবার এই বাজারে ৪৪৩ টাকা লেনদেন হয়েছে, যা সোমবারের চেয়েও প্রায় ৫০ কোটি টাকা কম।

এদিন লেনদেনে অংশ নিয়েছে ৩৩৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৫২টির, কমেছে ১৪১টির। আর অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির দর।

অন্যদিকে সিএসইতে ২৯ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেন হয়েছে ২৩০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯৯টির, কমেছে ৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৭১ দশমিক ৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৩৪৯ দশমিক ৪৯ পয়েন্টে।