ডিসেম্বরের সমন্বয়ের চাপে পতনের ধারায় পুঁজিবাজার

বছরের শেষ সময়ে আর্থিক সমন্বয়ের জন্য শেয়ার বিক্রির চাপে পুঁজিবাজারে দর ও সূচকপতন অব্যাহত রয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2017, 10:16 AM
Updated : 10 Dec 2017, 01:31 PM

সপ্তাহের প্রথম দিন রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স দশমিক ৭ শতাংশ বা ৪৩ পয়েন্ট কমে ছয় হাজার ২০৪ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের দিনের চেয়ে লেনদেন ১৬ শতাংশের বেশি কমে ৪৩২ কোটি টাকায় নেমেছে।

গত সপ্তাহের পাঁচ কার্যদিবসের মধ্যে চার দিনই সূচক পতন হয়। ডিএসইএক্স দশমিক ৯০ শতাংশ বা ৫৮ পয়েন্ট কমে ছয় হাজার ২৪৮ পয়েন্টে নেমে আসে।

ডিএসইর পরিচালক ও সাবেক সভাপতি শাকিল রিজভী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ডিসেম্বরে ক্লোজিংয়ের কারণে বাজারে লেনদেন-সূচক কমছে।”

ব্যাংক, ইনস্যুরেন্স ও ব্যাংক বহির্ভূত আর্থিক খাতের আর্থিক বছর শেষ হয় ডিসেম্বরে। সাধারণত এ সময় নতুন বিনিয়োগের পরিবর্তে হাতে থাকা শেয়ার বিক্রি করে আর্থিক হিসাব সমন্বয় করে এ খাতের কোম্পানিগুলো।

শাকিল রিজভী বলেন, “ডিসেম্বর মাসে বাজার একটু ধীরগতিতেই থাকে। নতুন বছরে এসে গতি পায়।”

২০১৩ সালের ২৭ জানুয়ারি ৪ হাজার ৫৫ দশমিক ৯০ পয়েন্ট নিয়ে স্ট্যান্ডার্ড অ্যান্ড পুওরের (এসঅ্যান্ডপি) তৈরি ডিএসইএক্স সূচকের যাত্রা শুরু হয়। গত ২৬ নভেম্বর তা রেকর্ড ছয় হাজার ৩৩৭ পয়েন্টে পৌঁছায়।

এরপর থেকেই সূচক ধীরে ধীরে কমছে, পাশাপাশি কমছে লেনদেন। গত সপ্তাহে এ বাজারের লেনদেন আগের সপ্তাহের তুলনায় ২১ শতাংশ কমে যায়; প্রতিদিন গড়ে ৬০২ কোটি টাকার শেয়ার লেনদেন হয়। আর এ সপ্তাহের প্রথম দিনেই তা নেমে এসেছে ৪৩২ কোটি টাকায়।

রোববার লেনদেনের শুরুতে সূচকে ঊর্ধ্বগতি দেখা গেলেও আধাঘণ্টার বেশি তা স্থায়ী হয়নি। প্রথম আধা ঘণ্টায় সূচকে যোগ হয় ১০ পয়েন্ট। এরপর ধারাবাহিকভাবে সূচক পড়তে থাকে।

ডিএসইতে লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড এদিন দর হারিয়েছে। সূচকের পতনে বড় ভূমিকা রেখেছে গ্রামীণ ফোন, স্কয়ারফার্মা, বেটবিসি, আইসিবি ও শাহাজালাল ব্যাংকের শেয়ার।

লেনদেনে থাকা ৩৩১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৪টির, কমেছে ১৯৪টির ও অপরিবর্তিত রয়েছে ৪৩টির দাম।

গত সপ্তাহের ধারাবাহিকতায় এদিনও ডিএসইতে দরবৃদ্ধির শীর্ষ তালিকায় রয়েছে স্বল্প মূলধনী, জেড ক্যাটাগরি ও দুর্বল মৌলভিত্তির কোম্পানির শেয়ার।

সিনোবাংলা, লিগেসি ফুটওয়্যার, মেঘনাপেট, ফাইনফুডস, সোনারগাঁ টেক্সটাইলের দর সবচেয়ে বেশি বেড়েছে। সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সিমটেক্স, বিডিথাই, লিগেসি-ফুটওয়্যার, লংকাবাংলা ফাইন্যান্স ও কনফিডেন্স সিমেন্টের শেয়ার। 

এ বাজারে সবচেয়ে বেশি দর হারিয়েছে আলহাজ টেক্সটাইল, এসইএমএলএলইসি মিউচুয়াল ফান্ড, প্রিমিয়ার সিমেন্ট, বিডি থাই ও এসপি সিরামিকস।  

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এদিন ২১ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে, যা আগের দিনের চেয়ে ১ কোটি ৭৩ লাখ টাকা কম। দিন শেষে সিএসইর সার্বিক সূচক (সিএএসপিআই) ১৪৫ পয়েন্ট কমে ১৯ হাজার ১৯১ পয়েন্টে অবস্থান করছে।

এ বাজারে লেনদেনে থাকা ২৪৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৪টির, কমেছে ১৪১টির ও অপরিবর্তিত রয়েছে ২০টির দর।