কাট-অব প্রাইস নির্ধারণে কঠোর হচ্ছে বিএসইসি

পুঁজিবাজারে কোম্পানির কাট-অব প্রাইস নির্ধারণের ক্ষেত্রে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আরও কঠোর হচ্ছে বলে জানিয়েছেন কমিশনার স্বপন কুমার বালা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2017, 07:25 PM
Updated : 9 Dec 2017, 07:30 PM

রাজধানীর শিল্পকলা একাডেমিতে শনিবার পুঁজিবাজার মেলার এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে একথা জানান তিনি।

স্বপন কুমার বলেন, “পুঁজিবাজারে নতুন তালিকাভুক্তির ক্ষেত্রে বিশেষ করে কাট-অব প্রাইস নির্ধারণে অনেক সময় অস্থিরতার মধ্যে পড়তে হচ্ছে। বিএসইসি এ ব্যাপারে আরও কঠোর হচ্ছে। পাবলিক ইস্যু রুলসে কিছু বিধি সংযোজন করা হচ্ছে, তাতে কোম্পানিগুলোর কাট-অব প্রাইস নির্ধারণের ক্ষেত্রে অনিয়মের সুযোগ কমে আসবে।”

ভালো কোম্পানি ও তার যৌক্তিক মূল্য নির্ধারণের ক্ষেত্রে সঠিক নিয়ম মানতে ইতোমধ্যে মার্চেন্ট ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, “আমাদের বহুজাতিক কোম্পানিগুলোকে তালিকাভুক্তির ক্ষেত্রে ট্যাক্স সুবিধা দেওয়া হলেও তারা বাজারে আসতে চায় না।”

এখানে তাদের বাধ্যবাধকতার মধ্যে আনা উচিত বলে মনে করেন তিনি।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুর রহমান মজুমদার বলেন, “শিল্পায়নের ক্ষেত্রে পুঁজি সংগ্রহে বাংলাদেশের পুঁজিবাজার এখনও অনেক ক্ষুদ্র। শিল্পায়ন এখনও ব্যাংক নির্ভর, যেখানে মানুষের আস্থা কমেছে। একটি দক্ষ পুঁজিবাজার তৈরি করতে না পারলে পুরো অর্থনীতির গতি কমে আসবে।”

বিবিএস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আবু নোমান হাওলাদার বলেন, “শিল্পায়নের ক্ষেত্রে ব্যাংকগুলোর ভূমিকা রয়েছে। তবে দীর্ঘমেয়াদি বিনিয়োগে পুঁজিবাজারের বিকল্প নেই। কোম্পানির স্থায়িত্ব ও স্বচ্ছতার সাথে অর্থনীতিতে আরও সম্পৃক্ততা বাড়ে।”

গুজবে কান না দিয়ে দেখে শুনে বিনিয়োগ করতে বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান তিনি।