লেনদেন কমেছে, সূচকও

সূচক ও লেনদেন কমার মধ্য দিয়ে গত সপ্তাহ শেষ করেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2017, 11:16 AM
Updated : 9 Dec 2017, 11:16 AM

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত সপ্তাহের পাঁচ কাযদিবসের মধ্যে চার দিনই কমেছে। ডিএসইএক্স দশমিক ৯০ শতাংশ বা ৫৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ছয় হাজার ২৪৮ পয়েন্টে।

আগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে লেনদেন ২১ শতাংশ কমে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছে ৬০২ কোটি টাকা করে।

তবে সূচক ও লেনদেন কমলেও জেড ক্যাটাগরি ও দুর্বল মৌলভিত্তির শেয়ারের দৌরাত্ম্য ছিল চোখে পড়ার মতো। দরবৃদ্ধির শীর্ষস্থান দখল করে রেখেছে এ ধরনের কোম্পানির শেয়ার।

৩৪ শতাংশ বেড়ে দরবৃদ্ধির শীর্ষে রয়েছে জে ক্যাটাগরির শ্যামপুর সুগার। জেড ক্যাটাগরির মেঘনাপেট বেড়েছে সাড়ে ২২ শতাংশ।

মিউচুয়াল ফান্ড খাতের সিএসপিএম বিডিবিএল বেড়েছে ২০ শতাংশ। জেড ক্যাটাগরির সমতা লেদার প্রায় ১৮ শতাংশ এবং মেঘনা কনডেন্ডস মিল্ক বেড়েছে প্রায় সাড়ে ১৭ শতাংশ।

তবে লেনদেনের শীর্ষস্থানে রয়েছে বেশ কয়েকটি বড় মূলধনের কোম্পানির শেয়ার। প্রকৌশল খাতের বিডি থাই অ্যালুমিনিয়ামের শেয়ার প্রায় ১০০ কোটি টাকা হাতবদল হয়ে লেনদেনের শীর্ষস্থান দখল করেছে।

বাজার মূলধনের দিক থেকে দ্বিতীয় অবস্থানে থাকা স্কয়ার ফার্মার শেয়ার হাতবদল হয়েছে ৮৯ কোটি টাকার। মূলধনের দিক থেকে সবচেয়ে বড় কোম্পানি গ্রামীণফোন প্রায় ৮৪ কোটি টাকার শেয়ার হাতবদল হয়েছে। লেনদেনের চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে ব্র্যাক ব্যাংক ও প্যারামাউন্ট টেক্সটাইলের শেয়ার।

গত সপ্তাহে বাজারের লেনদেনের বেশিরভাগই দখল রেখেছে ব্যাংক খাত। এ খাতে বাজারের মোট লেনদেনের ২০ শতাংশ হয়েছে।

১৪ শতাংশ হয়েছে প্রকৌশল খাতে, বস্ত্র খাতে ১২ শতাংশ এবং ঔষধ খাতে ১০ শতাংশ লেনদেন হয়েছে।

ডিএসইতে গত সপ্তাহে লেনদেন হওয়া ৩৩৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৩টির, কমেছে ১৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দাম। একটি কোম্পানির শেয়ার লেনদেন হয়নি।