দরপতনেও বেড়েছে লেনদেন

সপ্তাহের প্রথম কার্যদিবসের ধারাবাহিকতায় পুঁজিবাজারে দরপতন হলেও আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।

পুঁজিবাজার ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2017, 10:10 AM
Updated : 4 Dec 2017, 12:41 PM

সোমবার দিনের লেনদেন শেষে দেশের দুই শেয়ারবাজারেই সার্বিক মূল্য সূচকের পতন হয়েছে। সেসঙ্গে লেনদেনে থাকা বেশিরভাগ শেয়ারের দাম কমেছে।

এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে প্রায় দশমিক ৫৩ শতাংশ কমেছে; লেনদেন আগের দিনের চেয়ে বেড়ে ১১৩ কোটি ৩৫ লাখ টাকা বেড়ে ডিএসইতে ৬৮৭ কোটি ১১ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে।

এদিন মোট লেনদেনের প্রায় ১২ শতাংশই ছিল টেলিযোগাযোগ, ওষুধ ও রসায়ন ও ব্যাংক খাতের তিনটি শীর্ষ কোম্পানির দখলে। গ্রামীণফোন, স্কয়ার ফার্মাসিউটিক্যালস ও ব্র্যাক ব্যাংক মিলে ৮২ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৩১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১০টির, কমেছে ১৮৪টির ও অপরিবর্তিত রয়েছে ৩৭টির।

ডিএসইএক্স ৩৩ দশমিক ৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৬২ দশমিক ৭৬ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ দশমকি ৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩৮৭ দশমিক ৪৭ পয়েন্টে। তবে ডিএস৩০ সূচক ৭ দশমিক ৬৭ পয়েন্ট কমে ২ হাজার ২৬৬ দশমিক ৩০ পয়েন্টে।

এদিন লেনদেন বৃদ্ধির তালিকায় শীর্ষ পাঁচ কোম্পানি হলো- গ্রামীণফোন, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ব্র্যাক ব্যাংক, গোল্ডেন হারভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ ও ইউপিজিডিসিএল।

একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩১ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। সিএসই সার্বিক সূচক (সিএএসপিআই) ৮৭ দশমিক ৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ৩৯৬ দশমিক ৮৪  পয়েন্টে।

এসময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৪৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৩টির, কমেছে ১২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির।