ব্যাংক ও গ্রামীণফোনে চাঙা পুঁজিবাজার

ব্যাংক খাত ও টেলিযোগাযোগ খাতের শীর্ষ কোম্পানি গ্রামীণফোনের প্রভাবে সপ্তাহের শেষ দিন চাঙাভাবেই কাটলো পুঁজিবাজারের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2017, 12:49 PM
Updated : 30 Nov 2017, 01:02 PM

বৃহস্পতিবার দুই শেয়ারবাজারেই সূচক বেশ ইতিবাচক রেখে লেনদেন শেষ হয়েছে। তবে হাতবদল হওয়া বেশিরভাগ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দরপতনের সঙ্গে মোট লেনদেনও কমেছে।

এর মধ্যে প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে দশমিক ৪৫ শতাংশ এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক দশমিক ৪০ শতাংশ কমেছে।

লংকাবাংলা ফাইন্যান্সের তথ্য অনুযায়ী, এদিন বড় বাজার মূলধনী খাতের মধ্যে ব্যাংক খাতে ১ দশমিক ৩৯ শতাংশ, টেলিযোগাযোগ খাতে দশমিক ৪২ শতাংশ ও খাদ্য ও সহযোগী খাতে দশমিক ২৭ শতাংশ দর বেড়েছে।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৬২০ কোটি ৭০ লাখ টাকা, যা আগের দিনের চেয়ে ৫৮ কোটি ৫৩ লাখ টাকা কম। হাতবদল হওয়া ৩২১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৯টির, কমেছে ১৪০টির ও অপরিবর্তিত রয়েছে ৪২টির।

ডিএসইএক্স ২৮ পয়েন্ট বা দশমিক ৪৫ শতাংশ বেড়ে ৬ হাজার ৩০৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরিয়াহ সূচক দশমিক ০৬ পয়েন্ট কমে ১ হাজার ৩৮১ পয়েন্টে অবস্থান করছে। তবে ডিএস৩০ সূচক ৯ দশমিক ১০ পয়েন্ট বেড়েছে; অবস্থান করছে ২ হাজার ২৭০ পয়েন্টে।

বৃহস্পতিবার ডিএসইতে হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে লেনদেনে শীর্ষ অবস্থানে ছিল ব্র্যাক ব্যাংক। পুঁজিবাজারে অন্যতম বৃহৎ এই ব্যাংকের লেনদেন ছিল ৪৫ কোটি ৫৪ লাখ টাকা, যা মোট লেনদেনের ৭ দশমিক ২২ শতাংশ।

লেনদেনে শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- স্ট্যান্ডার্ড ব্যাংক, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, এবি ব্যাংক, গ্রামীণফোন, বিডি থাই এলুমিনিয়াম, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন, লংকাবাংলা ফাইন্যান্স, প্যারামাউন্ট টেক্সটাইল ও ইফাদ অটোস।

ডিএসইতে দরবৃদ্ধিতে শীর্ষ ১০টি কোম্পানির তালিকায় সর্বোচ্চ অবস্থানে রয়েছে নর্দার্ন জুট ম্যানুফ্যাকচারিং কোম্পানি। শেয়ারটির দর আগের দিনের চেয়ে ৩৩ টাকা ৩০ পয়সা বা ৬ দশমিক ৬৪ পয়সা বেড়ে দিন শেষে ৫৩৬ টাকা ৯০ পয়সায় অবস্থান করছে।     

এই তালিকার অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- ওয়াইমেক্স ইলেক্ট্রোড, তসরিফা ইন্ডাস্ট্রিজ, এস আলম কোল্ড রোলড স্টিলস, ইস্টার্ন ব্যাংক, ব্র্যাক ব্যাংক লিমিটেড, ফারইস্ট ইসলামি লাইফ ইনস্যুরেন্স, বাংলাদেশ অটোকারস, সোনালি আঁশ ইন্ডাস্ট্রিজ ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক।

দরপতনে শীর্ষ ১০ কোম্পানি হলো- সাভার রিফ্র্যাক্টরিজ, রেকিট বেনকিজার (বাংলাদেশ), জুট স্পিনার্স, ফিনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস, বেক্সিমকো সিনথেটিক, দ্য ঢাকা ডাইয়িং অ্যান্ড ম্যানুফ্যাকচারিং, উসমানিয়া গ্লাস শিট ফ্যাক্টরি, স্টাইলক্র্যাফট, স্কয়ার টেক্সটাইল ও রংপুর ফাউন্ড্রি।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বৃহস্পতিবার লেনদেন আগের দিনের চেয়ে ২ কোটি ৯৪ লাখ টাকা কমেছে; হাতবদল হয়েছে ৩০ কোটি ৭০ লাখ টাকার শেয়ার।

লেনদেনে থাকা ২৪৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ১২৩টির, বেড়েছে ৯৪টির দর ও অপরিবর্তিত রয়েছে ৩২টির।

দিনশেষে সিএসইর সার্বিক সূচক (সিএএসপিআই) ৮৮ দশমিক ৭৮ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৮২০ পয়েন্টে অবস্থান করছে।