ফের ‘এ’ ক্যাটাগরিতে নর্দার্ন জুট

একবছরের মধ্যেই পুঁজিবাজারে তালিকাভুক্ত পাট খাতের নর্দার্ন জুট ম্যানুফ্যাকচারিং কোম্পানিকে বি ক্যাটাগরি থেকে এ ক্যাটাগরিতে উঠিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

পুঁজিবাজার ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2017, 11:23 AM
Updated : 27 Nov 2017, 11:34 AM

কোম্পানিটি মঙ্গলবার থেকে নতুন ক্যাটাগরিতে লেনদেনে থাকবে বলে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে জানানো হয়েছে।

২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য ২০ শতাংশ নগদ ও ২০ শতাংশ বোনাস লভ্যাংশ বিনিয়োগকারীদের ব্যাংক হিসাবে পাঠিয়েছে বলে ঘোষণা দেওয়ার পর এই সিদ্ধান্ত নেয় ডিএসই।

গত বছর মাত্র ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করায় গত ১৯ ডিসেম্বর থেকে নর্দার্ন জুট ম্যানুফ্যাকচারিংকে এ ক্যাটাগরি থেকে বি ক্যাটাগরিতে নামিয়ে দিয়েছিল ডিএসই।

এদিকে ক্যাটাগরি পরিবর্তনের কারণে নিয়ন্ত্রক সংস্থার বিধি অনুযায়ী, মঙ্গলবার থেকে ৩০ কার্যদিবস পর্যন্ত কোম্পানিটির শেয়ার কেনার জন্য বিনিয়োগকারীরা কোনো ধরনের ঋণসুবিধা পাবেন না বলে ডিএসইর ওয়েবসাইটে জানানো হয়েছে।

এদিকে কয়েকদিন ধরে নর্দার্ন জুট ম্যানুফ্যাকচারিংয়ের শেয়ার টানা বেড়ে অস্বাভাবিক পর্যায়ে উঠায় ডিএসইর পক্ষ নোটিস দেওয়া হলে কোম্পানির কর্তৃপক্ষ ‘দরবৃদ্ধির পেছনে অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই’ বলে জানিয়েছে।

গত ১৩ নভেম্বর থেকে ৮ কার্যদিবসে কোম্পানিটির শেয়ার ৩৯২ টাকা ৬০ পয়সা থেকে ৮৮ টাকা ৫০ পয়সা বা সাড়ে ২২ শতাংশ বেড়ে গত বুধবার ৪৮১ টাকা ১০ পয়সায় লেনদেন হয়।