লেনদেন কমেছে ব্যাংক খাতে

দীর্ঘদিন লেনদেনের শীর্ষে থাকা ব্যাংক খাতে লেনদেন কমে যাচ্ছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2017, 12:53 PM
Updated : 22 Nov 2017, 01:30 PM

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবার লেনদেন হয়েছে প্রায় ৯০০ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড, যা আগের দিনের থেকে ১৭ দশমিক ৯৬ শতাংশ কম।

বাজারের থেকেও বেশি কমেছে ব্যাংক খাতের লেনদেন। আগের দিনের থেকে ব্যাংক খাতে লেনদেন ৩২ দশমিক ৭০ শতাংশ কমে হাতবদল হয়েছে ২১৩ কোটি টাকার শেয়ার।

মঙ্গলবারও ব্যাংক খাতে লেনদেন ২২ শতাংশের বেশি কমে ৩২৮ কোটি টাকা হয়েছিল। 

তারপরও লেনদেনে আধিপত্য বজায় রেখেছে ব্যাংক খাতই। বাজারের মোট লেনদেনের ২৪ শতাংশ হয়েছে ব্যাংক খাতে।

দ্বিতীয় অবস্থানে থাকা ব্যাংকবহির্ভূত আর্থিক খাতে লেনদেন হয়েছে ১৬ শতাংশ। আগের দিনের চেয়ে ৩৫ শতাংশ কমে এখাতে লেনদেন হয়েছে ১৩৭ কোটি টাকা শেয়ার।

এদিন ব্যাংক খাতে লেনদেন হওয়া ৩০টি কোম্পানির মধ্যে সাউথইস্ট ও এসআইবিএল ছাড়া সবকটিই দর হারিয়েছে।

এদিকে টেলিযোগাযোগ, বিদ্যুৎ-জ্বালানি ও খাদ্য-আনুসঙ্গিক খাতে মুনাফা এসেছে।  

সবচেয়ে বড় বাজার মূলধনের কোম্পানি গ্রামীণফোনের শেয়ার দর দুই শতাংশের বেশি বেড়ে ৪৮৩ টাকা ৩০ পয়সায় শেষ হয়েছে। তবে আগের দিনের থেকে লেনদেন কমেছে প্রায় ৩০ শতাংশ।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে শীর্ষে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স। রাইট শেয়ারের রেকর্ড তারিখ সামনে গত কয়েকদিনে ব্যাপক লেনদেন হচ্ছে শেয়ারটিতে। ৬০ কোটি টাকা কোম্পানিটির ৮৮ লাখ ৬১ হাজারের বেশি শেয়ার লেনদেন হয়েছে। গতকালের থেকে ৩১ শতাংশ লেনদেন কমলেও এদিন ব্যাংক বহির্ভূত আর্থিক খাতে প্রায় ৪৪ শতাংশ লেনদেনই হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সে। শেয়ারটির দর বেড়েছে দশমিক ৬০ শতাংশ।

লেনদেনে দ্বিতীয় অবস্থানে থাকা এবি ব্যাংক প্রায় আড়াই শতাংশ দর হারিয়ে ২৪ টাকা ৭ পয়সায় লেনদেন শেষ করেছে।

সোমবার কোম্পানিটির তিন কোটি ৩৯ লাখ শেয়ার ৮৫ কোটি টাকায় হাতবদল হয়; যা অন্তত দুবছরের মধ্যে বেশি। এরপর গত দুইদিন এবি ব্যাংকের লেনদেন ও দর দুটোই কমছে।

বুধবার এবি ব্যাংকের লেনদেন ২৪ শতাংশ কমে ৩৭ কোটি টাকায় নেমে এসেছে। হাতবদল হয়েছে এক কোটি ৪৮ লাখ ৮২ হাজারের বেশি শেয়ার।

মূল্য সংশোধনের পর ঘুড়ে দাঁড়ানোর স্কয়ার ফার্মা রয়েছে লেনদেনের তৃতীয় অবস্থানে। এদিন দশমিক ৪০ শতাংশ দর বৃদ্ধি পাওয়া স্কয়ার ফার্মার লেনদেন বেড়েছে ৩৮ শতাংশ। ৩১ কোটি টাকায় ১০ লাখ ২৭ হাজারের বেশি শেয়ার লেনদেন হয়েছে।

লভ্যাংশ ও প্রথিম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন নির্ধারণী সভা ডাকার পর দুই দিন ধরে ইউনাইটেড পাওয়ারের লেনদেন ও দর বেড়ে চলেছে। এদিন ৫৫ শতাংশ লেনদেন বেড়ে শীর্ষ লেনদেনের চতুর্থ স্থান দখল করেছে ইউনাইটেড পাওয়ার। প্রায় ২৬ কোটি টাকায় ১৪ লাখ ১৯ হাজারের বেশি শেয়ার হাতবদল হয়েছে। দুই দশমিক ৬০ শতাংশ দর বেড়ে ১৮৩ টাকা ৫০ পয়সায় লেনদেন শেষ হয়েছে।

১৩৫ শতাংশ লেনদেন বেড়ে বস্ত্র খাতের সিএসসি কামাল লেনদেনে পঞ্চম স্থান দখল করেছে। ২৩ কোটি টাকায় কোম্পানিটির ৮৭ লাখ ২৭ হাজার শেয়ার হাতদল হয়েছে। সাতে তিন শতাংশ দর বেড়ে ২৬ টাকা ৬০ পয়সায় লেনদেন শেষ হয়েছে।

এদিকে দরবৃদ্ধির শীর্ষে থাকা বেশিরভাগই কোম্পানিই জেড ক্যাটগরির।

এরমধ্যে রয়েছে-সাভার রিফ্র্যাকটরিজ, পেনিনসুলা, মুন্নু সিরামিক, জুট স্পিনার্স, সমতা লেদার্স। দর কমার শীর্ষে রয়েছে- দেশবন্ধু, ওইমেক্স, মিথুন নিটিং, বঙ্গজ ও ফ্যাস ফাইন্যান্স।

বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স দশমিক ১১ শতাংশ বা সাত পয়েন্ট বেড়ে হয়েছে ছয় হাজার ২৮৯ পয়েন্ট।

দর বেড়েছে ১৬৭টির, কমেছে ১২০টির ও অপরিবর্তিত রয়েছে ৪০টির।