সংশোধনে দরপতন, বস্ত্র খাতে ভালো মুনাফা

গ্রামীণফোন ও স্কয়ার ফার্মাসহ বড় বাজার মূলধনের ব্যাংক খাতের শেয়ারগুলো মূল্য সংশোধনে সূচক কমলেও বস্ত্র, বিদ্যুৎ-জ্বালানি ও খাদ্য খাতের শেয়ারে মুনাফা পেয়েছেন বিনিয়োগকারীরা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2017, 01:30 PM
Updated : 21 Nov 2017, 01:33 PM

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স মঙ্গলবার দশমিক ৫৯ শতাংশ বা ৩৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ছয় হাজার ২৮১ পয়েন্টে। লেনদেন পৌনে ছয় শতাংশ কমে নেমেছে ১০৯১ কোটি টাকা।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ১০৯ পয়েন্ট কমে হয়েছে ১৯ হাজার ৪৩৯ পয়েন্ট। লেনদেন হয়েছে ৬১ কোটি টাকার, যা আগের দিনের চেয়ে প্রায় সাত কোটি টাকা কম।

দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইতে সূচক বৃদ্ধির মাধ্যমে লেনদেন শুরু হয়; ৪৩ মিনিটের লেনদেনে সূচক আগের দিনের চেয়ে প্রায় ২৪ পয়েন্ট বেড়ে যায়।

কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূচক নীচে নামতে শুরু করে। কোন ধরনের প্রতিরোধ ছাড়াই সূচক একটানা নেমে ৩৭ পয়েন্ট কমে দিন শেষ করে।

আগের দিনের চেয়ে দর কমে লেনদেন শুরু হয় বাজার মূলধনে শীর্ষ দুই কোম্পানি গ্রামীণফোন ও স্কয়ার ফার্মার শেয়ার। দিন শেষে গ্রামীণফোন এক দশমিক ৪২ শতাংশ দর হারিয়ে লেনদেন শেষ হয় ৪৭৪ টাকা ৪০ পয়সায় এবং স্কয়ার ফার্মা এক দশমিক ৮৭ শতাংশ দর হারিয়ে লেনদেন শেষ করে ৩০৫ টাকায়।

এ দুটি শেয়ারের দর কমার কারণে ডিএসইএক্স কমেছে প্রায় ২৩ পয়েন্ট।

লেনদেনের শীর্ষে থাকা চারটি কোম্পানি লংকাবাংলা ফাইন্যান্স, এবি ব্যাংক, ঢাকা ব্যাংক, ব্যাংক ও শাহজালাল ব্যাংকের শেয়ার দর হারিয়েছে। লেনদেনে পাঁচ নম্বরে থাকা এফএএএস ফাইন্যান্সের দর আড়াই শতাংশের মতো বেড়েছে।

এদিকে সূচক বৃদ্ধিতে ভূমিকা রেখেছে ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকোর শেয়ার। কোম্পানিটির শেয়ার দর মাত্র এক শতাংশ বেড়ে তিন হাজার ২৯৭ টাকা হওয়া সূচক বেড়েছে তিন দশমিক ৬১ শতাংশ।

অন্যান্য দিনের মতো এদিনও বাজারে লেনদেনে শীর্ষস্থান ধরে রেখেছে ব্যাংক খাত। তবে আগের দিনের চেয়ে এ খাতে লেনদেন কমেছে। মঙ্গলবার বাজারের লেনদেনের ৩০ শতাংশ হয়েছে ব্যাংক খাতে; আগের দিন এ খাতে লেনদেন হয়েছিল ৩৮ শতাংশ।

১৯ শতাংশ লেনদেন হওয়া ব্যাংকবহির্ভূত আর্থিক খাতে লেনদেন হয়েছে ১৯ শতাংশ এবং তৃতীয় স্থানে থাকা প্রকৌশল খাতে হয়েছে ১৩ শতাংশ লেনদেন।

প্রকৌশল খাতে আগের দিনের চেয়ে ১২ শতাংশের বেশি লেনদেন বেড়েছে।

এদিন ডিএসইতে দর বৃদ্ধির শীর্ষে উঠে এসেছে প্রকৌশল খাতের সরকারি কোম্পানি ইস্টার্ন কেবলসের শেয়ার। ১০ শতাংশ বেড়ে ২১৮ টাকা ৯০ পয়সায় পৌঁছেছে মঙ্গলবার। ‘অস্বাভাবিক’ দরবৃদ্ধির মাধ্যমে ছয় দিনে শেয়ারটির দাম বেড়েছে ৫৫ শতাংশ।

দরবৃদ্ধির তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হল- প্যারামাউন্ট টেক্সটাইল, বিডি কম, ইয়াকিন পলিমার ও মিথুন নিটিং।

দর হারানোর তালিকায় শীর্ষে রয়েছে আমান ফিডের শেয়ার। ২০ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশের রেকর্ডের দিন ছিল সোমবার। এরপর মঙ্গলবার শেয়ারটির দর ১১ শতাংশ কমেছে।

দর হারানোর তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হল- আমরা নেটওয়ার্ক, সাভার রিফ্র্যাকটরিজ, বিডি ওয়েলল্ডিং ও মুন্নু সিরামিক।