ব্যাংক ও ওষুধের প্রভাবে লেনদেনে বাড়তি গতি

ব্যাংকসহ আর্থিক খাত ও ওষুধ খাতের চাঙাভাবের ফলে পুঁজিবাজারের সার্বিক লেনদেন বেড়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2017, 02:31 PM
Updated : 20 Nov 2017, 05:30 PM

সোমবার ঢাকা স্টক  এক্সচেঞ্জের (ডিএসই) ডিএসইএক্স  সূচক দশমিক ১৯ শতাংশ বা ১২ পয়েন্ট বেড়ে ছয় ৩১৯ পয়েন্টে দাঁড়িয়েছে; লেনদেন হয়েছে এক হাজার ১৫৮ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড, যা আগের দিনের চেয়ে ১৯ শতাংশ বা ১৮৭ কোটি টাকারও বেশি।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১০ পয়েন্ট বেড়ে হয়েছে ১৯ হাজার ৫৪৮ পয়েন্ট। লেনদেন হয়েছে প্রায় ৬৯ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড, যা আগের দিনের চেয়ে প্রায় ৫৬ শতাংশ বা ২৫ কোটি টাকা বেশি।

ডিএসইতে এদিন মোট লেনদেনের ৩৮ শতাংশ হয়েছে ব্যাংক খাতের। মোট লেনদেন হয়েছে ৪৩০ কোটি টাকার, যা গতদিনের চেয়ে প্রায় ৬৭ শতাংশ বেশি।

বাজারের মোট লেনদেনের সাত শতাংশ হয়েছে এবি ব্যাংকের শেয়ারে। ব্যাংক খাতের মধ্যে ২০ শতাংশই হয়েছে এই শেয়ারটিতে।    

১৯ শতাংশ লেনদেন হওয়া ব্যাংকবহির্ভূত আর্থিক খাতে মোট লেনদেন হয়েছে ২১১ কোটি টাকা। এ খাতে গতদিনের চেয়ে লেনদেন বেড়ে সাড়ে ১৫ শতাংশ। এ খাতের মধ্যে প্রায় ৩৫ শতাংশ লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সে।  

গত দিনের চেয়ে ৩৫ শতাংশ লেনদেন বৃদ্ধি পাওয়া ওষুধ খাতে হাতবদল হয়েছে ১১১ কোটি টাকার শেয়ার। এখাতের মধ্যে প্রায় ৪৪ শতাংশ লেনদেন হয়েছে স্কয়ার ফার্মার শেয়ারের।

১২২ কোটি টাকার শেয়ার হাতবদল হওয়া প্রকৌশল খাতে গত দিনের চেয়ে লেনদেন কমেছে প্রায় ১২ শতাংশ। এখাতের মধ্যে লেনদেনে শীর্ষে রয়েছে ইফাদ অটোজ।

ডিএসইতে লেনদেন হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৭টির, কমেছে ১৬১টির ও অপরিবর্তিত রয়েছে ৩৬টির।

ডিএসইতে লেনদেনে শীর্ষে রয়েছে- এবি ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, ঢাকা ব্যাংক, স্কয়ার ফার্মা ও শাহজালাল ব্যাংক।

সিএসইতে লেনদেনে শীর্ষে রয়েছে- আইডিএলসি, এবি ব্যাংক, স্কয়ার ফার্মা, ঢাকা ব্যাংক ও লংকাবাংলা ফাইন্যান্স।

ডিএসইতে দর বৃদ্ধির শীর্ষে রয়েছে-মিথুন নিটিং, জেমিনি সি ফুড, ফ্যাস ফাইন্যান্স, ইউনিয়ন ক্যাপিটাল ও এবি ব্যাংক। দর হারানোর শীর্ষে রয়েছে- প্যাসিফিক ডেনিম, ডেলটা স্পিনার্স, খান ব্রাদার্স, অলিম্পিক অ্যাক্সেসরিজ ও ইমাম বাটন।

এদিন ডিএসইতে ব্লকে সাড়ে ১৭ কোটি এবং স্পটে ১৭ কোটি টাকার লেনদেন হয়েছে।