নতুন বিদেশি কোম্পানি আসছে পুঁজিবাজারে

দেশের পুঁজিবাজারে বস্ত্র খাতে যোগ হতে যাচ্ছে নতুন একটি বিদেশি কোম্পানি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2017, 02:34 PM
Updated : 17 Dec 2017, 12:41 PM

কুইন সাউথ টেক্সটাইল মিলস নামে কোম্পানিটিকে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) ছাড়ার অনুমতি দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা।

মঙ্গলবার বাংলাদেশে সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সভায় অনুমোদনের বিষয়ে সিদ্ধান্ত হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

কুইন সাউথ টেক্সটাইল ১০ টাকা অভিহিত মূল্যের দেড় কোটি শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ১৫ কোটি টাকা সংগ্রহ করবে।

শতভাগ রপ্তানিমুখী কোম্পানি কুইন সাউথ টেক্সটাইলের কারখানা ঢাকা রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চলে।

এই কোম্পানির পরিচালনা পর্ষদে হংকংয়ের উদ্যোক্তা গেইন প্লাস এজেন্টসের মনোনীত প্রতিনিধি অং কক চুয়েন ও কান্ট্রি স্মার্ট এজেন্টসের প্রতিনিধি অং জ্যামি কক চ্যাং ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালক হিসেবে রয়েছেন।

কান্ট্রি স্মার্ট এজেন্টসের সব শেয়ার অং জ্যামির নামে স্থানান্তর করা হয়েছে বলে প্রসপেক্টাসে উল্লেখ করা হয়েছে। এছাড়া কোম্পানিতে আরো দুজন পরিচালক ও একজন স্বতন্ত্র পরিচালক রয়েছে।

৮৫ কোটি ১৫ লাখ টাকার পরিশোধিত মূলধনধারী কোম্পানিটির আইপিও পরবর্তীতে পরিশোধিত মূলধন দাঁড়াবে ১০০ কোটি ১৫ লাখ টাকা।

বিএসইসির বিজ্ঞপ্তিতে বলা হয়, আইপিওর মাধ্যমে নেওয়া অর্থ দিয়ে কোম্পানিটি স্বয়ংক্রিয় ওয়্যারহাউজ নির্মাণ, যন্ত্র কেনা, কারখানা আধুনিক করা ও ব্যাংকঋণ পরিশোধ করা হবে।

২০১৭ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরের আর্থিক বিবরণী অনুযায়ী, কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) রয়েছে ১৬ টাকা ২০ পয়সা; শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে একটাকা ৪২ পয়সা।

ডিএসইর হিসাবে, পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্রখাতের মোট ৪১টি কোম্পানি মিলে সেপ্টেম্বর মাসে বাজার মূলধন ছিল ১১ হাজার ৯৯৩ কোটি টাকা, যা বাজারের মোট মূলধনের ৩ দশমিক ৪১ শতাংশ।