বড় কোম্পানির প্রভাবে দরপতন

ব্যাংক খাতসহ বড় বাজার মূলধনী কোম্পানিগুলোর কল্যাণে টানা পাঁচ দিন ধরে চাঙা থাকার পর উল্টো গতিতে লেনদেন শেষ হয়েছে পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2017, 12:01 PM
Updated : 13 Nov 2017, 01:21 PM

সোমবার এগুলোসহ তালিকাভুক্ত বেশির ভাগ কোম্পানির শেয়ারের দরপতনের মধ্যে দুই শেয়ারবাজারেই প্রধান মূল্যসূচকের সঙ্গে লেনদেনও আগের দিনের চেয়ে কিছুটা কমেছে।

বাজারে গুরুত্বপূর্ণ প্রভাব রাখা গ্রামীণ ফোন ও ব্যাংক খাতের মধ্যে এবি ব্যাংক ছাড়া এদিন দরবৃদ্ধিতে শীর্ষ ১০ কোম্পানির তালিকায় বড় মূলধনী আর কোনো কোম্পানি জায়গা নিতে পারেনি।

সোমবার লেনদেনের প্রথম ১০ মিনিটে প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স খাড়া উপর দিকে উঠে আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৫১ পয়েন্টে উঠে।

কিন্তু এরপর উল্টোগতিতে ২৯ পয়েন্ট কমে গেলেও শেষ পর্যন্ত দরপতনে কিছুটা লাগাম আসে; সূচক আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট কমে ২ হাজার ২১৬ পয়েন্টে লেনদেন শেষ হয়।

ব্রোকারেজ হাউজ ইনভেস্টমেন্ট প্রমোশন সার্ভিসেসের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাক আহমেদ সাদিক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বেক্সিমকো ফার্মা, ট্রাস্ট ব্যাংক, ব্র্যাক ব্যাংক, রেনেটা ও ম্যারিকোর মতো বড় মূলধনের কোম্পানিগুলোর সঙ্গে বেশিরভাগ শেয়ারের দাম আগের দিনের চেয়ে কমেছে। ফলে গ্রামীণ ফোন বাড়ার পরেও সূচক কমেছে।

সোমবার ডিএসইতে আগের দিনের চেয়ে লেনদেন ৮০ কোটি ১০ লাখ টাকা কমে ৯০৩ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার হাতবদল হয়। লেনদেনে থাকা ৩৩২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ১৮৬টির ও অপরিবর্তিত রয়েছে ৪০টির দর।

ডিএসইর প্রধান সূচক কমলেও অন্য দুই সূচক বেড়েছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৬ দশমিক ৫৮ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৪৯ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ২ দশমিক ৫৩ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৬১ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে লেনদেনে শীর্ষ ১০ কোম্পানি হলো- ইফাদ অটোস, ঢাকা ব্যাংক,  এবি ব্যাংক, গ্রামীণ ফোন, সিটি ব্যাংক, শাহজালাল ইসলামি ব্যাংক, ব্র্যাক ব্যাংক, লঙ্কাবাংলা ফাইন্যান্স, সাউথইস্ট ব্যাংক ও স্কয়ার ফার্মা।

দরবৃদ্ধিতে শীর্ষ ১০ কোম্পানি হলো- ফার্মা এইড, ইনটেক, রেকিট বেনকিজার, ইবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড, গ্রামীণ ফোন, পিপলস ইন্সুরেন্স, এবি ব্যাংক, সেন্ট্রাল ইন্সুরেন্স, ইস্টার্ন লুব্রিকেন্টস ও এনসিসিবি মিউচুয়াল ফান্ড-১।

দরপতনে শীর্ষ ১০ কোম্পানি হলো- গোল্ডেন সন, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, আজিজ পাইপস, মুন্নু সিরামিকস, ন্যাশনাল টি, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, লিগেসি ফুটওয়্যার, হাওয়া ওয়েল টেক্স, তসরিফা ইন্ডাস্ট্রিজ ও এমআই সিমেন্ট।

এদিকে সোমবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৫ দশমিক ৭৬ পয়েন্ট কমে দিন শেষে ১৯ হাজার ২৬৫ দশমিক ৯৯ পয়েন্টে অবস্থান করছে।

এই বাজারে লেনদেন আগের দিনের চেয়ে ১৯ কোটি ৯৩ লাখ টাকা কমে ৪৯ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। লেনদেনে থাকা ২৪২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৮টির, কমেছে ১৩১টির ও অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর।