গোল্ডেন সনের বন্ড লাইসেন্স বাতিল, জরিমানা ৪৩ কোটি টাকা

শুল্কমুক্ত সুবিধার আওতায় আমদানি করা কাঁচামাল বন্ডেড ওয়ারহাউজ থেকে অবৈধ স্থানান্তর করে শুল্ক আইন লঙ্ঘনের অপরাধে বন্ড লাইসেন্স বাতিলের পাশাপাশি গোল্ডেন সন লিমিটেডকে বিপুল পরিমাণ অর্থ জরিমানা করা হয়েছে।

পুঁজিবাজার ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2017, 08:54 AM
Updated : 8 Nov 2017, 01:12 PM

পুঁজিবাজারে প্রকৌশল খাতে তালিকাভুক্ত এই কোম্পানিকে আগামী রোববারের (১২ নভেম্বর) মধ্যে জরিমানা বাবদ মোট ৪৩ কোটি ২৯ লাখ ১ হাজার ৮১১ টাকা ট্রেজারি চালানের মাধ্যমে সরকারি কোষাগারে জমা দেওয়ার আদেশ দিয়েছে কাস্টমস বন্ড কমিশনারেট।

২৯ অক্টোবর এই আদেশ জারি হলেও এবিষয়ে বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসইর) ওয়েবসাইটে ঘোষণা দেওয়া হয়।

এদিকে লাইসেন্স বাতিল ও জরিমানার খবরের মধ্যে বুধবার ডিএসইতে গোল্ডেন সনের শেয়ারের দর আগের দিনের চেয়ে ৩০ পয়সা বা ২ দশমিক ১১ শতাংশ কমে ১৩ টাকা ৯০ পয়সায় লেনদেন হয়। এদিন কোম্পানিটির বাজার মূলধন ছিল ২৪৩ কোটি ৮৫ লাখ টাকা।

যে পরিমাণ অর্থ গোল্ডেনসনকে জরিমানা করা হয়েছে তা কোম্পানিটির গত প্রায় সাড়ে তিন বছরেও তা আয় করতে পারেনি।

২০১৪ সালে কোম্পানিটির মুনাফা হয় ৩০ কোটি টাকা। ২০১৫ সালের জানুয়ারি থেকে ২০১৬ সালের জুন পযন্ত আয় হয় ১৫ কোটি টাকা। চলতি বছরের মার্চ পযন্ত তিন প্রান্তিক শেষে কোম্পানিটি সাড়ে সাত কোটি টাকা লোকসানে রয়েছে। 

২০০৭ সালে তালিকাভুক্ত বি ক্যাটাগরিতে লেনদেনে থাকা কোম্পানিটি ২০১১ ও ২০১৫ সাল ছাড়া প্রতিবছরই বিনিয়োগকারীদের লভ্যাংশ দিয়েছে। কোম্পানিটির অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকার ও পরিশোধিত মূলধন ১৭১ কোটি ৭৩ লাখ টাকা।

ডিএসইর খবরে বলা হয়, শুল্কমুক্ত সুবিধার আওতায় আমদানি করা কাঁচামাল বন্ডেড ওয়ারহাউজ থেকে অবৈধভাবে স্থানান্তর করার এবং কাঁচামাল, আধা সমাপ্ত পণ্য ও তৈরি পণ্য অবৈধভাবে সরানোর অভিপ্রায়ে বন্ডেড ওয়ারহাউজে গুদামজাত করে রাখার অভিযোগের বিষয়ে সন্তোষজনক জবাব দিতে ব্যর্থ হয়েছে। 

“কোম্পানিটির বিরুদ্ধে অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত এবং প্রতিষ্ঠিত হওয়ায় ১৯৬৯ সালের শুল্ক আইন অনুযায়ী গোল্ডেন সন লিমিটেডের উপর সর্বমোট ৪৩ কোটি ২৯ লাখ একহাজার ৮১১ টাকা জরিমানা আরোপ করেছে কাস্টমস বন্ড কমিশনারেট।”

এই জরিমানার মধ্যে কয়েকটি শর্ত ভঙ্গের দায়ে অর্থদণ্ড হিসেবে ৩০ কোটি টাকা, কাঁচামালের অবৈধ স্থানান্তরের জন্য শুল্ক হিসেবে ১০ কোটি ৪৪ লাখ ১৫ হাজার ৯১৩ টাকা ও অবৈধভাবে স্থানান্তরের অভিপ্রায়ে কাঁচামাল গুদামজাত করে রাখার জন্য শুল্ক হিসেবে ২ কোটি ৮৪ লাখ ৮৫ হাজার ৮৯৭ টাকা।

জরিমানার অর্থ ট্রেজারি চালানের মাধ্যমে সরকারি কোষাগারে জমা দিয়ে ট্রেজারি চালানের মূল কপি কমিশনারেটের দপ্তরে দাখিল করার আদেশ দেওয়া হয়েছে।

গত বছরের ৩০ মার্চ শুল্ক ও ভ্যাট ফাঁকির অভিযোগে চট্টগ্রামে বৈদ্যুতিক পাখা ভর্তি দুটি কভার্ড ভ্যান এবং ২০১৫ সালের ১৭ নভেম্বর কভার্ড ভ্যান থেকে সাড়ে ৯০০ বৈদ্যুতিক পাখা জব্দ করেছে শুল্ক গোয়েন্দা বিভাগ।

রপ্তানির জন্য শুল্কমুক্ত সুবিধায় (বন্ডেড ওয়ারহাউজ) কাঁচামাল এনে এসব স্থানীয় বাজারে বিক্রির মাধ্যমে শুল্ক ও ভ্যাট ফাঁকির উদ্দেশ্যে ফ্যানগুলো সাতক্ষীরা সিলেট ও বগুড়ায় পাঠানো হচ্ছিল বলে জানান শুল্ক গোয়েন্দারা।

এসব ঘটনায় গোল্ডেন সনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাও নেয় শুল্ক বিভাগ। তবে এসব ঘটনায় উল্টো চট্টগ্রাম কাস্টমস বন্ড কমিশনারেটের কমিশনারের বিরুদ্ধে হয়রানির অভিযোগ করেছেন কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বেলাল আহমেদ।

বন্ড লাইসেন্স বাতিল ও জরিমানার পরও গোল্ডেন সন নন-বন্ডেড কোম্পানি হিসেবে উৎপাদন বা কার্যক্রম পরিচালনা করতে পারবে বলে আদেশে বলা হয়েছে।