দরপতনের ধারায় লেনদেন

আগের কার্যদিবস চাঙাভাবে শেষ হলেও সপ্তাহের প্রথম দিন দরপতনের মধ্য দিয়ে লেনদেন চলছে পুঁজিবাজারে।

পুঁজিবাজার ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2017, 07:23 AM
Updated : 5 Nov 2017, 07:23 AM

রোববার লেনদেন শুরুর পর দেশের দুই বাজারেই শেয়ারের মূল্য সূচকে কিছুটা ঊর্ধ্বগতি দেখা গেলেও তা বেশিক্ষণ টেকেনি; লেনদেন হওয়া বেশিরভাগ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দরও কমেছে।

আড়াই ঘণ্টার বেশি সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২৮৯ কোটি ২২ লাখ টাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১৪ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ১২টা ৪৬ মিনিট পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩ দশমিক ৬৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৯৫ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ পয়েন্ট কমে এক হাজার ৩২৮ পয়েন্টে ও ডিএস৩০ সূচক ১ পয়েন্ট কমে ২ হাজার ২০২ পয়েন্টে নেমেছে।

এই সময়ে ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩১৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২০টির, কমেছে ১৫০টির ও অপরিবর্তিত রয়েছে ৪৪টির।

অপরদিকে বেলা ১২টা ৫০ মিনিটে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক (সিএএসপিআই) ২৮ দশমিক ৭ পয়েন্ট কমে ১৮ হাজার ৮৮২ পয়েন্টে অবস্থান করছে।

এসময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ১৩৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৪০টির, কমেছে ৭৯টির ও অপরিবর্তিত রয়েছে ১৮টির।