চাঙা পুঁজিবাজারে ৬ হাজার একশোর ঘরে সূচক

গত তিন দিনের ধারাবাহিকতায় সূচকের ইতিবাচক উত্থানের মধ্য দিয়ে সপ্তাহের শেষ দিনের লেনদেন চাঙাভাবেই পার করেছে পুঁজিবাজার।

পুঁজিবাজার ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2017, 12:56 PM
Updated : 3 Nov 2017, 10:31 AM

বৃহস্পতিবার দিনের লেনদেন শেষে ঢাকা ও চট্টগ্রামের দুই বাজারেই শেয়ারের প্রধান মূল্যসূচক বেড়েছে; লেনদেন হওয়া বেশিরভাগ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দরও।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের ৫২ পয়েন্টের বৃদ্ধি নিয়ে দিন শুরুর পর লেনদেনের প্রথম ঘণ্টায় আরও ৪৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১০০ পয়েন্ট ছাড়িয়ে যায়।

পরে কিছুটা সংশোধিত হয়ে সূচক পতন হলেও শেষ পর্যন্ত ৬ হাজার ৯৯ পয়েন্টে ঠেকে ইতিবাচক অবস্থায় লেনদেন শেষ হয়। লেনদেন আগের দিনের চেয়ে ১২ কোটি ১৮ লাখ টাকা বেড়ে ৬৭৫ কোটি ৯২ লাখ টাকার শেয়ার হাতবদল হয়।

এদিন লেনদেনে অংশ নেয় ৩৩২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৮৩টির, কমেছে ১০৮টির ও অপরিবর্তিত রয়েছে ৪১টির দর।

বৃহস্পতিবার বাজারের বড় মূলধনী খাতের মধ্যে রয়েছে বস্ত্র, প্রকৌশল এবং জ্বালানি ও বিদ্যুৎ খাত।

দিন শেষে ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ২৬ দশমিক ৬৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯৯ পয়েন্টে; ডিএসইএস বা শরীয়াহ সূচক ৭ দশমিক ৫৬ পয়েন্ট বেড়ে এক হাজার ৩২৯ পয়েন্টে; এবং ডিএস৩০ সূচক ১২ দশমিক ৪৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ২০১ পয়েন্টে অবস্থান করছে।

অন্যদিকে বৃহস্পতিবার সিএসইতে ৪৫ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। আগের দিন এই বাজারে ৭৪ কোটি ৫২ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৯১১ দশমিক ৬৩ পয়েন্টে।

সিএসইতে লেনদেন হয়েছে ২৪২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৪৩ টির; কমেছে ৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর।

দিনের লেনদেনে শীর্ষ ১০ কোম্পানি হলো- এক্সিম ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাক, ইফাদ অটোস, পাওয়ার গ্রিড, কেয়া কসমেটিক্স, লঙ্কাবাংলা ফাইন্যান্স, সিটি ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ওয়ান ব্যাংক ও ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড। 

দরবৃদ্ধিতে শীর্ষ ১০ কোম্পানি হলো- ইস্টার্ন হাউজিং, কেয়া কসমেটিক্স, শমরিতা হসপিটাল, তুংহাই চিটাগং, ফু-ওয়াং ফুড, জাহিন স্পিনিং, সিএনএ টেক্স, আরডি ফুড, বেক্সিমকো ফার্মা ও পাওয়ার গ্রিড।

দরপতনে শীর্ষ ১০ কোম্পানি হলো- সমতা লেদার, জুট স্পিনার্স, জিল বাংলা সুগার মিল, কে এন্ড কিউ, পাইওনিয়র ইন্সুরেন্স, রহিমা ফুড, সোনার বাংলা ইন্সুরেন্স, রেকিট বেনকিজার, এপেক্স ফুডস ও শ্যামপুর সুগার মিল।