কোনো লভ্যাংশ দেয়নি সমতা লেদার

চামড়া শিল্প খাতের কোম্পানি সমতা লেদার শেয়ারহোল্ডারদের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা করেনি।

পুঁজিবাজার ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2017, 08:51 AM
Updated : 1 Nov 2017, 09:15 AM

চলতি বছরের ৩০ জুনে সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনার পর কোম্পানিটির পরিচালনা পর্ষদ এ সিদ্ধান্ত নিয়েছে বলে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে জানানো হয়েছে।

আলোচ্য সময়ে সমতা লেদার শেয়ারপ্রতি ১৭ পয়সা লোকসান করেছে; প্রতি শেয়ারে প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) রয়েছে ১৪ টাকা ৫৯ পয়সা।

ডিএসইর তথ্যানুযায়ী, পুঁজিবাজারে ১৯৯৮ সালে তালিকাভুক্ত এই কোম্পানি ২০১২ সাল থেকে কোনো বছরেই শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দেয়নি। বাজারে জেড ক্যাটাগরিতে লেনদেনে রয়েছে এই কোম্পানি।

পর পর ছয় বছর ধরে লভ্যাংশ না দিয়েও সমতা লেদারের শেয়ারের দাম বেড়েই চলেছে। গত ৫২ সপ্তাহে এই শেয়ারটির দর ২৩ টাকা ৫০ পয়সা থেকে ৬৭ দশমিক ৮০ পয়ার মধ্যে উঠানামা করবে।

সর্বশেষ বুধবার বেলা ১টা ৫৮ মিনিট পর্যন্ত সমতা লেদারের শেয়ার আগের দিনের চেয়ে ৮ দশমিক ৬০ শতাংশ বেড়ে সর্বশেষ ৪৮ টাকায় লেনদেন হয়। এসময়ে কোম্পানিটির বাজার মূলধন রয়েছে ৪৫ কোটি ৬১ লাখ।

ডিএসইতে সমতা লেদারের ১ কোটি ৩ লাখ ২০ হাজার শেয়ার রয়েছে। এর মধ্যে উদ্যোক্তা/পরিচালক ৫০ শতাংশ, প্রতিষ্ঠানগুলো ১৪.৩৬ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৩৫ দশমিক ৬৪ শতাংশ রয়েছে।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২৪ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট ধরা হয়েছে ২১ নভেম্বর।

সমতা লেদারের চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনও বুধবার প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, প্রথম প্রান্তিকে আগের বছরের একই সময়ের চেয়ে সমতা লেদারের শেয়ারপ্রতি লোকসান ৯ পয়সা থেকে কমে নেমেছে এক পয়সায়; শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) ১৪ টাকা ৬৬ পয়সা থেকে কমে ১৪ টাকা ৫৮ পয়সায়; এবং শেয়ারপ্রতি কার্যকরী নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) ৩৭ পয়সা থেকে কমে ১৮ পয়সায় নেমেছে।