মন্থর পুঁজিবাজারে চাঙা জেড ক্যাটাগরির শেয়ার

বেশ কয়েকটি কোম্পানির লভ্যাংশ ও মুনাফা ঘোষণার মধ্যে ওঠানামার পর প্রায় অপরিবর্তিত মূল্যসূচক রেখে লেনদেন শেষ হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2017, 01:12 PM
Updated : 30 Oct 2017, 01:21 PM

সপ্তাহের তৃতীয় দিন সোমবার ডিএসইর প্রধান মূল্য সূচক প্রান্তিকভাবে ইতিবাচক থাকলেও লেনদেন আগের দিনের চেয়ে একশো কোটি টাকার বেশি কমেছে। 

ডিএসইতে লেনদেনে থাকা বেশিরভাগ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর কমলেও এই বাজারে জেড ক্যাটাগরিতে তালিকাভুক্ত কোম্পানিগুলোর বেশিরভাগের দর বেড়েছে। কোনো কোম্পানির প্রায় সাত শতাংশ দরবৃদ্ধি হয়েছে।

দিন শেষে ডিএসইএক্স মাত্র দশমিক ৮৩ শতাংশ বেড়ে হয়েছে পাঁচ হাজার ৯৯৬ পয়েন্ট। ডিএসইতে লেনদেন হয়েছে ৫০৯ কোটি টাকা, যা আগের দিনের চেয়ে প্রায় ১৩২ কোটি টাকা কম।

সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ২০ দশমিক বেড়ে ১৮ হাজার ৫৬১ পয়েন্ট। সিএসইতে লেনদেন হয়েছে ২৯ কোটি টাকা, যা আগের দিনের চেয়ে প্রায় ৪৩ কোটি টাকা কম।

দিনের শুরুতেই ঢাকা বাজারের সূচকের ঊর্ধ্বগতি দেখা যায়। লেনদেনের ২০ মিনিটের মাথায় সূচক প্রায় ২০ পয়েন্ট বেড়ে ছয় হাজার ১৪ পয়েন্টে পৌঁছায়। কিন্তু এরপরেই সূচকের পতন হয়। দিনের মধ্যভাগে আবার ঘুরে দাঁড়ানোর প্রবণতা দেখা গেলেও তা টেকেনি। লেনদেন শেষ হওয়ার আধঘণ্টা আগে বেলা দুইটায় সূচক প্রায় ১৭ পয়েন্টে কমে যায়। তবে শেষের আধাঘন্টায় সেখান থেকে আবার ঘুরে দাঁড়ায়।

অন্যান্য দিনের মতো এদিনও ডিএসইতে লেনদেনে প্রাধান্য বিস্তার করে রাখে ব্যাংক খাতের শেয়ার। এদিন বাজারের মোট লেনদেনের ৩৪ শতাংশই হয়েছে ব্যাংক খাতে। ১১ শতাংশ লেনদেন হওয়া ওষুধ খাত রয়েছে দ্বিতীয় অবস্থানে। ব্যাংকবহির্ভূত আর্থিক খাত রয়েছে দ্বিতীয় অবস্থানে, মোট লেনদেনের ১০ শতাংশ হয়েছে এ খাতে।

বাজার বিশ্লেষণী একটি সফটওয়্যারের হিসাবে এদিন সূচক বৃদ্ধিতে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে ব্রিটিশ অ্যামেরিকান টোবাকোর শেয়ার। শেয়ারটির দর ৩০০৩ টাকা থেকে প্রায় দুই দশমিক ৯০ শতাংশ বৃদ্ধি পাওয়ায় ডিএসইএক্স বেড়েছে আট দশমিক ৯০ শতাংশ।

এদিকে গ্রামীণ ফোনের শেয়ার ৪৪২ থেকে দুই টাকা কমায় ডিএসইএক্স কমেছে প্রায় দশমিক ৫০ শতাংশ। 

ডিএসইতে লেনদেন হওয়া ৩৩১টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪০টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির দাম।    

এর মধ্যে লভ্যাংশ না দিয়ে জেড ক্যাটগরির অন্তর্ভুক্ত হওয়া বেশিরভাগ শেয়ারেরই দাম বেড়েছে। এই ক্যাটাগরির ৪৪টি কোম্পানির শেয়ারের মধ্যে দর বেড়েছে ২৫টির, কমেছে ১৬টির অপরিবর্তিত রয়েছে তিনটির দাম।

ব্লক মার্কেটে ব্র্যাক ব্যাংক, ডিবিএইচ, এলআর গ্লোবাল ফার্স্ট মিউচুয়াল ফান্ড ও শাহজালাল ব্যাংকের আট কোটি ৮০ লাখ টাকা মূল্যের শেয়ার লেনদেন হয়েছে।

ডিএসইতে দরবৃদ্ধির শীর্ষে রয়েছে- স্যালভো কেমিক্যাল, মুন্নু সিরামিক, বিডি থাই, ইনটেক ও সাউথইস্ট ব্যাংক। দর হারানোর শীর্ষে রয়েছে- হাক্কানি পাল্প, সাভার রিফ্রাক্টোরিজ, মেঘনা কনডেন্সড মিল্ক, জেমিনি সি ফুড ও এমটিবি।

ডিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে- সিটি ব্যাংক, শাহজালাল ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, ইউসিবি ও বিবিএস কেবলস।